রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

৬ মাস পর হিলি বন্দরে ভারতীয় কাঁচামরিচ আমদানি শুরু

৬ মাস পর হিলি বন্দরে ভারতীয় কাঁচামরিচ আমদানি শুরু

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি

দেশের বাজারে কাঁচা মরিচের দাম ক্রমাগত বেড়ে যাওয়ায় দীর্ঘ ৬ মাস বন্ধের পর দিনাজপুরের হাকিমপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে কাঁচা মরিচ বোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করে। আশা বাণিজ্যলায় নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব কাঁচামরিচ আমদানি করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন সি এন্ড এফ খন্দকার ট্রেডার্স প্রতিষ্ঠানের প্রতিনিধি মাহাবুব হোসেন।

তিনি বলেন, দেশে তাপদাহের কারণে দেশে মরিচের খেত নষ্ট হওয়ায় উৎপাদন ব্যহৃত হয়েছে ফলে দেশে কাঁচা মরিচ প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৫০ টাকা। দেশের বাজার স্বাভাবিক রাখতে ঢাকা খামার বাড়ি থেকে অনুমতি পাবার পর আমদানি শুরু হয়েছে দুই একদিনের মধ্যে বাজারে দাম কমে আসবে আশা করা যায়।

তিনি আরও বলেন, প্রথমদিনে প্রায় ১০ মেট্রিকটন কাঁচামরিচ আমদানি হয়েছে। প্রতি কেজিতে শুল্ক দিতে হবে প্রায় ৩৫ টাকা আর প্রতি মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে ২০০ মার্কিন ডলারে।

এ বিষয়ে হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহারব হোসেন প্রতাব মল্লিক জানান, আজ একটি ট্রাকে প্রায় ১০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। কাস্টমসের সকল প্রক্রিয়া সম্পূর্ণ করা হলে, কাঁচামরিচগুলো দ্রুততার সাথে ছাড়করণ করা হবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন