বৃহস্পতিবার, ১২ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

বিদায়ী টেস্টে অ্যান্ডারসনের বিরল রেকর্ড

বিদায়ী টেস্টে অ্যান্ডারসনের বিরল রেকর্ড

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে তিন টেস্টের সিরিজ খেলছে ইংল্যান্ড। দুই দলের প্রথম ম্যাচটি চলমান আছে লর্ডসে, ইতোমধ্যেই শেষ হয়েছে তিন দিনের খেলা। প্রথম ইনিংসে অভিষিক্ত পেসার গাস অ্যাটকিনসনের ৭ উইকেটের পর ব্যাটারদের সাবলীল ব্যাটিংয়ের সুবাদে ম্যাচে এগিয়ে আছে ইংলিশরাই। এদিকে এই ম্যাচ দিয়েই নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন জেমস অ্যান্ডারসন, শেষবারের মতো সাদা পোশাকে খেলতে নেমে বিরল এক রেকর্ডও গড়েছেন তিনি।

 

টেস্ট ক্রিকেটে একমাত্র পেসার হিসেবে ৭০০ উইকেট নেওয়ার মাইলফলক তো আগেই গড়েছেন অ্যান্ডারসন। এবার একমাত্র পেসার হিসেবে আরও এক রেকর্ড গড়দছেন ইংলিশ এই পেসার। গতকাল ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ের সময় ৩১তম ওভারে জেসন হোল্ডারকে করা অ্যান্ডারসনের ডেলিভারিটি সাদা পোশাকে আত্র করা ৪০ হাজারতম।

ক্রিকেটের প্রাচীনতম এই সংস্করণে চতুর্থ বোলার হিসেবে ৪০ হাজার বল করার দারুণ এই রেকর্ড ছুঁয়েছেন অ্যান্ডারসন। একই সঙ্গে টেস্টে একমাত্র পেসার হিসেবে এই রেকর্ড গড়েছেন তিনি। ৪০ হাজারের বেশি ডেলিভারি করা ক্রিকেটারদের তালিকায় সবার উপরে আছেন মুত্তিয়া মুরালিধরন, এরপর দুইয়ে এবং তিনে আছেন যথাক্রমে অনিল কুম্বলে ও শেন ওয়ার্ন।

 

এদিকে টেস্ট ক্রিকেটে নিজের ৪০ হাজারতম ডেলিভারির মাইলফলক ছোঁয়ার দিনে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০ হাজারতম বল করার রেকর্ডও ছুয়েছেন অ্যান্ডারসন। একমাত্র পেসার হিসেবেই এমন রেকর্ড করেছেন তিনি। এখানেও তাঁর আগের তিন জনই স্পিনার, এক, দুই এবং তিনে আছেন যথাক্রমে মুরালিধরন, কুম্বলে ও ওয়ার্ন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন