শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

পাকিস্তানের বিপক্ষে ভারতের সম্ভাব্য একাদশ

পাকিস্তানের বিপক্ষে ভারতের সম্ভাব্য একাদশ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ভারতের বিপক্ষে ম্যাচ শুরুর ১৯ ঘণ্টা আগেই একাদশ ঘোষণা করে চমক দেখিয়েছে বাবর আজমের পাকিস্তান। এর আগে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেরও একদিন আগেই নেপালের বিপক্ষে একাদশ দিয়েছিল পাকিস্তান। নেপাল তুলনামূলক দুর্বল হওয়ায় পাকিস্তানের অগ্রিম একাদশ ঘোষণায় চমক থাকলেও, তেমন অস্বাভাবিক মনে হয়নি। তবে ভারতের বিপক্ষে তারা সাহসই দেখিয়েছে বলা চলে!

এদিকে, পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়েই এশিয়া কাপ শুরু করবে ভারত। তার আগে সমর্থকদের মধ্যে গুঞ্জন, টিম ইন্ডিয়ার চূড়ান্ত দল কেমন হতে চলেছে? কে বাদ যাবেন, কেইবা ঢুকবেন? সবচেয়ে বেশি যেটি নিয়ে আলোচনা চলছে তা হচ্ছে, কোন ফর্মুলা মেনে প্রথম একাদশ তৈরি করবে ভারত? দলে কি তিন পেসার রেখে হার্দিক পান্ডিয়াকে চতুর্থ পেসার হিসেবে খেলানো হবে? নাকি দুই স্পিনার খেলানো হবে এবং অতিরিক্ত স্পিনারের ভূমিকা পালন করবেন রবীন্দ্র জাদেজা? প্রথম একাদশে এই একটি জায়গাই সমস্যার মূলে। ওপেনিং জুটি নিয়ে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। রোহিত শর্মা এবং শুভমান গিলই ওপেন করবেন। তবে ভারতীয় দল পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটতে চাইলে ইশান কিশানকে ওপেনে আনা হতে পারে রোহিতের সঙ্গে। সে ক্ষেত্রে শুভমান তিনে নামবেন। বিরাট কোহলি চারে এবং শ্রেয়াস আয়ার পাঁচে। তবে ম্যাচটা পাকিস্তানের বিপক্ষে বলেই খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা হওয়ার সম্ভাবনা কম। রোহিত-শুভমান ওপেন করলে কোহলির নামার কথা তিনেই। একদিনের ক্রিকেটে এই পজিশনেই খেলে অভ্যস্ত ভারতের সাবেক অধিনায়ক। তাই নিজের পছন্দের জায়গা তিনি বদল করতে চাইবেন না।

চার নম্বরে শ্রেয়াস আইয়ারও কার্যত নিশ্চিত। এখন তিনি পুরোপুরি ফিট। তা ছাড়া, রাহুল দ্রাবিড় আগেই ইঙ্গিত দিয়েছিলেন যে গত ১৮-১৯ মাস ধরে শ্রেয়াসকেই চার নম্বরের জন্যে ভেবে আসা হয়েছে। পাঁচে নামবেন ইশান। কেএল রাহুল দলে ফিরলে এই জায়গায় আসবেন। কিন্তু প্রথম দুই ম্যাচে তিনি না থাকায় ইশানকেই উইকেটকিপিং এবং মিডল অর্ডার সামলানোর ভার রক্ষা করতে হবে। হার্দিক নামবেন ছয়ে। মিডল অর্ডারের এই পজিশনে খেলে তিনি ইতোমধ্যেই পরীক্ষিত। তাই অসুবিধা হওয়ার কথা নয়। জাদেজা অলরাউন্ডার হিসেবে দলে থাকছেন। তিনি সাতে নামবেন। এরপরেই আসছে জটিল অঙ্ক। ভারত যদি হার্দিক এবং জাদেজা দু’জনকে দিয়ে ১০ ওভার করাতে পারে, তাহলে তিন বোলার খেলালেই চলবে। সে ক্ষেত্রে অতিরিক্ত একজন ব্যাটার খেলাতে পারবে ভারত। তখন সূর্যকুমার যাদব দলে আসবেন। তিনি নামতে পারেন হার্দিকের আগে বা পরে। যদি ভারত জাদেজার পাশাপাশি আরও একজন স্পিনার অলরাউন্ডার খেলায়, তাহলে দলে আসবেন অক্ষর প্যাটেল। ক্যান্ডির মাঠে স্পিনারদের দাপট থাকেই। তাই তিন স্পিনার খেলানোর সম্ভাবনাই বেশি। সে ক্ষেত্রে অক্ষরের দলে থাকার সম্ভাবনাই বেশি। তিনি খেললে ব্যাটিং অর্ডারে আটে নামবেন। ভারতীয় দলে তিন বোলার জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি এবং কুলদীপ যাদব। অনেকেরই প্রশ্ন থাকতে পারে যে বুমরাহ ১০ ওভার বল করতে পারবেন কি না। কিন্তু বুমরাহকে এখনও পর্যন্ত কোনো অস্বস্তিতে মনে হয়নি। আয়ারল্যান্ড সিরিজেও ভাল বল করেছেন। তিনি পুরো ১০ ওভার করতে পারবেন ধরে নিয়েই এশিয়া কাপের দল তৈরি হয়েছে। তাই সমস্যা হওয়ার কথা নয়। তবে বুমরাহর সঙ্গে শামিকে রাখলে বাদ পড়বেন মোহাম্মদ সিরাজ। তাকে নেপাল ম্যাচে খেলানো যেতে পারে।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি এবং কুলদীপ যাদব।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন