বুধবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

আন্দোলনের সুযোগে আবাসন প্রকল্পের সরকারী গাছ কেটে নিয়ে গেল দুর্বৃত্তরা 

আন্দোলনের সুযোগে আবাসন প্রকল্পের সরকারী গাছ কেটে নিয়ে গেল দুর্বৃত্তরা 
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি :
কোটা বিরোধী আন্দোলনের হট্টগোলের সুযোগে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার গোরকমন্ডল আবাসন প্রকল্পের বিভিন্ন প্রজাতির ৬ টি বড় রড় সরকারী গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। প্রথম দফা গাছ কেটে নিয়ে যাওয়ার পর গত শুক্রবার বিকালে আবারও গাছ কাটলে আবাসনের বাসিন্দারা ২ টি গাছ আটক করেছে।
আবাসনের বাসিন্দা মোন্নাফ আলী, মানিক চন্দ্র, সুটকু বিশ্বাস জানান, ২০০৩ সালে সরকারী খাস জমিতে গোরকমন্ডল আবাসন প্রকল্পটি নির্মিত হয়। ২৩০ টি ভুমিহীন পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা করা হয় এই আবাসনে। আবাসন প্রকল্পের ব্যারাক গুলোর আশপাশ ছায়া সুশীতল পরিবেশ সৃষ্টির জন্য সে সময় সরকারীভাবে রোপণ করা হয় বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছ। দীর্ঘ ২২ বছরে ওই গাছ গুলো বড় হয়ে বাসিন্দাদের ছায়া দিয়ে আসছে। গত ০৫ আগস্ট দেশের অস্থিতিশীল পরিস্থিতির সুযোগে অজ্ঞাত ১০/১৫ জন দুর্বৃত্ত রাতের আধারে বিশাল আকৃতির ২ টি মেহগনি ও ২ টি ইউক্যালিপটাস গাছ কেটে নিয়ে যায়। এসময় আবাসনের বাসিন্দারা গাছ কাটতে নিষেধ করলে তাদেরকে ভয়ভীতি ও হুমকি দেখানো হয়। এরপর ১৬ আগস্ট শুক্রবার বিকালে আবারও দুর্বৃত্তরা একটি বিশাল আকৃতির কাঁঠাল গাছ কেটে ফেলে ও মেহগনি গাছের ডালপালা কেটে গোড়া কাটার সময় বাসিন্দারা বাধা দেয়। পরে বাসিন্দাদের বাধার মুখে গাছ রেখে পালিয়ে যায় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফুলবাড়ী থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে গাছদুটি বাসিন্দাদের জিম্মায় রাখেন। আটক গাছদুটি সহ ৬ টি গাছের আনুমানিক মুল্য লক্ষাধিক টাকা হবে বলে বাসিন্দারা জানিয়েছেন।
এ প্রসঙ্গে ফুলবাড়ী থানার এস আই ইব্রাহিম জানান, একটি অভিযোগ তদন্ত  করার জন্য গতকাল আমি ওই এলকায় গিয়েছি। এ সময় গাছ কাটার কথা শুনে এগিয়ে গিয়ে কতকগুলো গাছের গুড়ি খন্ড পড়ে থাকতে দেখেছি। আবাসনের বাসিন্দাদেরকে কাটা গাছগুলো সংরক্ষণ করার জন্য বলা হয়েছে।
ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার রেহেনুমা তারান্নুম জানান, আবাসনের গাছ কাটার বিষয়টি শুনে সেখানে লোক পাঠানো হয়েছে। পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন