সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

সোনালী আঁশ সংগ্রহে ব্যস্ত খানসামার পাট চাষিরা

সোনালী আঁশ সংগ্রহে ব্যস্ত খানসামার পাট চাষিরা

 

মাসুদ রানা,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি; উত্তরবঙ্গের শস্য ভান্ডার খ্যাত দিনাজপুরের খানসামায় চলতি পাট মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকায় পাট কাটা, জাগ দেওয়া ও পাটকাঠি থেকে পাট ছাড়ানোর কাজে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। বিগত কয়েক বছরের তুলনায় এবার পাটের দাম বেশি হওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গত বছরের তুলনায় এবার সময় মত পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় হওয়ায় পাট কেটে তা নদী, নালা, খাল, বিল ও ডোবায় জাগ দেওয়া, আঁশ ছাড়ানো এবং হাটে বাজারে তা বিক্রিসহ সব মিলিয়ে এখন ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। আবার কোথাও কোথাও দেখা গেছে নারী-পুরুষের অংশ গ্রহণে পাট থেকে আঁশ ছাড়ানোর কাজ চলছে।

বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা যায়, বর্তমানে ভালো পাটের মূল্য ২ হাজার ৪০০ টাকা মণ ও নিম্ন মানের পাটের মূল্য ২ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। ফলে ন্যায্য মূল্য পেয়ে চাষিদের মধ্যে এখন পাট চাষের আগ্রহ বাড়ছে।

গোবিন্দপুর গ্রামের কৃষক ইয়াছিন আলী জানান, তিন বিঘা জমিতে পাটচাষ করে ভালো ফলন পেয়েছি। অন্য বছরের তুলনায় এবার দাম বেশি থাকায় সমস্যায় পড়তে হচ্ছে না।

খানসামা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ইয়াসমিন আক্তার বলেন, চলতি বছর উপজেলায় ১৪৪০ হেক্টর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ১৪১৫ হেক্টর জমিতে পাট হয়েছে। স্বল্পখরচে উচ্চ ফলনশীন পাট উৎপাদন করতে পারে এজন্য আমরা প্রতিনিয়ত পরামর্শ প্রদান করছি। এ বছর শুরুতে অনাবৃষ্টির কারণে গত বছরের তুলনায় পাটচাষ কম হলেও বাম্পার ফলন হয়েছে। বর্তমান বাজার মূল্য ভালো রয়েছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন