রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

শুভ জন্মদিন অলরাউন্ডার

শুভ জন্মদিন অলরাউন্ডার

মুক্তিনিউজ২৪.কম ডেক্স :  ক্যারিয়ারের শুরু থেকেই ব্যাট-বল হাতে দাপট দেখাচ্ছেন। অসাধারণ সব কৃীতি গড়ে চলেছেন সাকিব আল হাসান। হয়ে উঠেছেন বাংলাদেশের প্রাণ। শুধু তাই নয় তার নামের পাশে যুক্ত হয়েছে, ক্রিকেটের পোস্টার বয়, বিশ্বসেরা অলরাউন্ডার। আজ সেই তারকার জন্মদিন। ৩৬তম বছরে পা দিয়েছেন তিনি। শুভ জন্মদিন সাকিব।

মাগুরায় ১৯৮৭ সালের এই দিনে (২৪ মার্চ) জন্ম হয়েছিল সাকিবের। বাবার নাম মাশরুর রেজা। ছিলেন কৃষি ব্যাংকের কর্মকর্তা। তিনি নিজে ছিলেন ফুটবলের ভক্ত। খেলতেন জেলার বিভিন্ন লিগে। বাবার পছন্দের বিপরীতে ছেলে হলেন ক্রিকেটার। গ্রামাঞ্চলের ক্রিকেট খেলতে গিয়েই তিনি চোখে পড়ে যান এক আম্পায়ারের। সেখান থেকে তাকে নিয়ে আসা হয় মাগুরার ইসলামপুর পাড়া ক্লাবে। সেই ক্লাবের হয়ে খেলতে গিয়ে সাকিব প্রথম ম্যাচেই বাজিমাত করেন। প্রথম বলেই তুলে নিয়েছিলেন উইকেট। প্রকৃত ক্রিকেট জীবনের শুরু সেই বল থেকেই।

মাগুরা মাতিয়ে সাকিব বিকেএসপিতে এসে ভর্তি হন ৬ মাসের কোর্স করার জন্য। খুব দ্রুতই নিজেকে পরিচিত করে তোলেন সাকিব। মাত্র ১৫ বছর বয়সে সুযোগ পান অনুর্ধ্ব-১৯ দলের হয়ে খেলার। এরপরের পরিসংখ্যান তো কম-বেশি সবারই জানা। ২০১১ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছেন। বর্তমানেও অধিনায়কত্বের আর্মব্যান্ডের ভার রয়েছে টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ৩ ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হয়েছেন সাকিব। তবে ২০১৯ বিশ্বকাপে ব্যাটে-বলে যা করে দেখিয়েছেন তা ছিলো অবিশ্বাস্য। রেকর্ডের পর রেকর্ড ভেঙেছেন, গড়েছেনও।

মাঠের বাইরে নানা বিতর্ক আর সমালোচনাকে থোড়াই কেয়ার করেন সাকিব। তবে মাঠের খেলায় তার সিরিয়াসনেসের কমতি নেই। ঘরের মাঠে তার নেতৃত্বে প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। একইসঙ্গে টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়নদের ঐতিহাসিক হোয়াইটওয়াশ করেছেন সামনে থেকে নেতৃত্ব দিয়ে। কেবল দেশের হয়েই নন, সাকিব বিদেশী সব ফ্র্যাঞ্চাইজি আসরেও তার দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে চলেছেন। যার কল্যাণে স্লোগান উঠেছে ‘বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান।’

সাকিব আল হাসান তার পুরো ক্যারিয়ারে বেশ কয়েকটি মাইলফলক অর্জন করেছেন। ক্রিকেটের ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি খেলার সব ফরম্যাটে ১০,০০০ রান করেছেন এবং ৫০০ উইকেট নিয়েছেন। তিনি ওডিআই ক্রিকেটে দ্রুততম ৫,০০০ রান এবং ২৫০ উইকেটের দ্বিগুণ ছুঁয়েছেন, মাত্র ১৯৯ ম্যাচে এই কীর্তি অর্জন করেছেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন