সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

লালমনিরহাটে তিস্তা নদী তৃতীয় পর্যায়ে দেখা দিয়েছে তীব্র ভাঙন

লালমনিরহাটে তিস্তা নদী তৃতীয় পর্যায়ে দেখা দিয়েছে তীব্র ভাঙন
মোঃ লাভলু শেখ লালমনিরহাট থেকে।।
লালমনিরহাটের তিস্তা নদী তৃতীয় পর্যায়ে শুরু হয়েছে তীব্র ভাঙন। হামাক তিস্তার ভাঙন থাকি বাঁচান। এখন রিলিফ-স্লিপ কিছুই চাই না। নদীর বাঁধ চাই।
কান্না জড়িত কণ্ঠে কথাগুলো বলছিলেন লালমনিরহাট সদর উপজেলার খুনিয়াগাছ ইউনিয়নের বাগডোরা গ্রামের আহিলা বেওয়া (৫৫)। শুধু আহিলা না তার মতো আরও অনেকে এখন নদী ভাঙনের আতঙ্কে দিন কাটাচ্ছেন। এরই মধ্যে ওই এলাকার ২৫ টি বসতবাড়ি বিলীন হয়ে গেছে নদীগর্ভে। পরিবারগুলো বাঁধের রাস্তায় ও অন্যের জমিতে আশ্রয় নিয়েছে।
কয়েক দফা বন্যার পর তিস্তার পানি নেমে যাওয়ায় জেলার বেশ কিছু এলাকায় দেখা দিয়েছে তীব্র ভাঙন। এতে দিশেহারা হয়ে পড়েছে নদী পাড়ের মানুষজন। হুমকির মুখে রয়েছে বিভিন্ন স্থাপনা। যদিও পানি উন্নয়ন বোর্ড জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধের চেষ্টা করছে। কিন্তু তাতে কোনো কাজ হচ্ছে না।
খোঁজ নিয়ে জানা গেছে, লালমনিরহাট সদর উপজেলার রাজপুর, খুনিয়াগাছ বাগডোরা, আদিতমারী উপজেলার খুনিয়াগাছ, কালমাটি ও হাতীবান্ধা উপজেলার সিন্দুর্না গড্ডিমারি এলাকায় দেখা দিয়েছে ভাঙন। এছাড়া তিস্তা নদী তীরবর্তী এলাকার কমপক্ষে ২০টি পয়েন্টে দেখা দিয়েছে ভাঙন। এসব জায়গায় শতশত বসতভিটা, ফসলি জমি, গাছপালা ও বিভিন্ন স্থাপনা নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, কমিউনিটি ক্লিনিকসহ বিভিন্ন স্থাপনা।
লালমনিরহাট সদর উপজেলার বাগডোরা গ্রামের বাসিন্দা এনামুল হক জানান,  ভিটাবাড়ি আর বাবা-মায়ের কবর তিস্তা নদীতে ভেঙে গেছে। এছাড়াও  ৪ বার বাড়ি ভেঙে গেছে। অন্যের জমিতে বাড়ি করে থাকি। কিছু টাকা জোগাড় করে একটা জমি কিনে বাড়ি করছি। সেই বাড়িও নদীতে ভেঙে গেল। এখন থাকার জায়গা নেই। যাওয়ারও কোনো পথ নেই।
একই এলাকার গফুর মিয়া কান্নাজড়িত কণ্ঠে জানান, ভাঙতে ভাঙতে মোর বাড়িটাও ভাঙিয়ে গেল। ৩দিন ধরে ঘুম নাই, খাওয়া নাই। পরিবার নিয়ে কই যামু কোনো দিশা পাই না।
শফিকুল ইসলাম  জানান,  রোজগারের জন্য ঢাকায় ছিলাম। বাড়ির লোকজন ফোনে জানালো জমি-বাড়ি ও গাছপালা সব নদী ভাঙনে। তাই ছুটে এলাম। এসে দেখি সব শেষ হয়ে গেছে।
আদিতমারী উপজেলার মহিষখোচা চন্ডিমারীর বাসিন্দা খয়বর হোসেন জানান , তিস্তার পানি কমে যাওয়ায় আবার নদী ভাঙন আতঙ্কে রয়েছি। সরকারী বরাদ্দে  জিও ব্যাগ ফেললেও কাজে আসছে না।
খুনিয়াগাছ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খায়রুজ্জামান মণ্ডল বাদল বলেন, উজান থেকে পানির সঙ্গে বালু এসে মূল নদী বন্ধ হয়ে নদীর গতিপথ পরিবর্তন হয়ে গেছে। ফলে নদীর পানি লোকালয়ে প্রবেশ করে দেখা দিয়েছে ভাঙন। ভাঙন কবলিত অনেক পরিবার ঘরবাড়ি হারিয়ে বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে। এসব পরিবারগুলোর খোঁজখবর নেওয়া হচ্ছে।
তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের লালমনিরহাট জেলার সভাপতি শফিকুল ইসলাম কানু বলেন, তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে আমরা সভা-সমাবেশ করছি। মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে এ এলাকার দুঃখ-দুর্দশা, নদী ভাঙন আর থাকবে না। নদী ভাঙন ও বন্যার ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে দ্রুতই স্থায়ী পদক্ষেপ গ্রহণের দাবি তার।
লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার বলেন, দ্বিতীয় দফায় তিস্তার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার পর এখন কমতে শুরু করছে। এতে করে লালমনিরহাট সদর উপজেলা ও আদিতমারী উপজেলার কয়েকটি পয়েন্টে দেখা দিয়েছে ভাঙন। তবে ভাঙন ঠেকাতে আপদকালীন কাজ হিসেবে বিভিন্ন পয়েন্টে জিও ব্যাগ ফেলা হচ্ছে।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন