বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

পঞ্চগড়ের সিভিল সার্জন নিজেই সিজার করলেন

পঞ্চগড়ের সিভিল সার্জন নিজেই সিজার করলেন

আটোয়ারী (পঞ্চগড়) সংবাদদাতা :
পঞ্চগড়ের আটোয়ারী মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবশেষে সিজারিয়ান কার্যক্রম চালু। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে পঞ্চগড়ের সিভিল সার্জন ডাঃ মোস্তফা জামান চৌধুরী নিজেই সুচনা বেগম (১৭) নামের এক প্রসূতি মায়ের সিজার করলেন। এসময় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোছাঃ শায়লা সাঈদ তন্বী, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ হুমায়ুন কবীর, আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ সোহেল রানা, ডাঃ নাহিদ সিদ্দিকা, ডাঃ বিশ্বজিত কুমার বর্মন, ডাঃ সাফায়েত লস্কর, ডাঃ জাহিদ প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ, আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ১৯৮১ সালে প্রতিষ্ঠার পর হতে ৫০ শয্যায় উন্নিত, মডেল হাসপাতালে রুপান্তর সহ নানান উন্নয় ঘটলেও অপারেশন থিয়েটার চালু করা সম্ভব হয়নি। এব্যাপারে সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগের আন্তরিকতায় কয়েক দফায় সিজারিয়ান কার্যক্রম চালুর উদ্যোগ গ্রহণ করা হলেও নানান প্রতিকুলতায় তা থেমে ছিল উদ্যোগ। অবশেষে সিভিল সার্জন ডাঃ মোস্তফা জামান চৌধুরী দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটালেন। সিজারিয়ান সম্পন্ন করার পর সিভিল সার্জন গণমাধ্যমকর্মীদের জানান, বর্তমান সরকার জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করেছে। তাই স্বাস্থ্য বিভাগকে জনবান্ধব করে গড়ে তোলার ল্েয ইতোমধ্যে পঞ্চগড়ের দেবীগঞ্জ ও বোদা উপজেলা কমপ্লেক্সে তিনি নিজেই সিজার করে সিজারিয়ান কার্যক্রম চালু করেছেন। তারই ধারাবাহিকতায় আটোয়ারীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান কার্য্যক্রম চালু করা হলো। তিনি জানান, পর্যায়ক্রমে জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই কার্যক্রম চালু করা হবে।
সিভিল সার্জন বলেন, গাইনী বিশেষজ্ঞ ও সার্জন না থাকায় উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে সিজারসহ অন্যান্য অপারেশন দীর্ঘ দিন থেকে বন্ধ ছিল। এঅবস্থায় আমি নিজেই অপারেশন শুরু করেছি। এখানকার স্বাস্থ্য বিভাগের অবস্থা যা ছিলো তা একটু পরিবর্তন করার চেষ্টা করছি।
উল্লেখ, ডাঃ মোস্তফা জামান চৌধুরী চলতি বছরের ১৩ জুলাই সিভিল সার্জন হিসেবে পঞ্চগড়ে যোগদান করেন। যোগদানের পর থেকেই হাসপাতাল ক্যাম্পাসগুলো পরিচ্ছন্ন ও সৌন্দর্যবর্ধনসহ পঞ্চগড়ে স্বাস্থ্য সেবার মান বাড়াতে নানামূখি উদ্যোগ গ্রহণ করেছেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন