রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কলাপাড়ায় প্রাকৃতিক দূর্যোগে বাঁচার উপায় শিখলো হাজার হাজার মানুষ।।

কলাপাড়ায় প্রাকৃতিক দূর্যোগে বাঁচার উপায় শিখলো হাজার হাজার মানুষ।।

 

কলাপাড়া (পটুয়াখালী)প্রতিনিধি।।
পটুয়াখালীর কলাপাড়ায় প্রাকৃতিক দূর্যোগ থেকে জীবন ও সম্পদ রার উপায় শিখলো হাজার হাজার মানুষ। সোমবার বিকালে কলাপাড়ার দূর্যোগ ঝুঁকিতে থাকা নীলগঞ্জের হাজীপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে দূর্যোগ সচেতনতামূলক মাঠ মহড়ায় বেঁচে থাকার এ কৌশল দেখলো গ্রামবাসী। গুড নেইবারস জাপান মোফা ডি আরআর প্রজেক্ট এ দূর্যোগ মহড়ার আয়োজন করে।
প্রতিবছর প্রাকৃতিক দূর্যোগে কলাপাড়ার হাজার হাজার মানুষের সম্পদ নষ্ট হয়। সিডরের পর থেকে প্রতিটি দূর্যোগেই ঘটছে প্রানহানী। তাই জীবন ও সম্পদ রায় এ মহড়া দেখতে কলাপাড়ার বিভিন্ন গ্রামের হাজার হাজার মানুষ অংশ নেয়। দূর্যোগে প্রস্তুতি না থাকলে ছবির মতো সাজানো একটি গ্রাম কিভাবে লন্ডভন্ড হয়ে যায়, প্রানহানী ঘটে, মহড়ায় এ বিষয়টি তুলে ধরা হয়।
উপস্থিত থেকে বাংলাদেশে দূর্যোগ থেকে বাঁচারর এ মহড়া দেখেন জাপানের নাগরিক গুড গুড নেইবারস এর প্রজেক্ট ম্যানেজার মাসাহিকো ইয়োদা। নীলগঞ্জ ইউপি চেয়ারম্যান বাবুল মিয়ার সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রকল্পের কো-অর্ডিনেটর দীপক কুমার দাস। বিশেষ অতিথি ছিলেন কলাপাড়া সিপিপি’র সহকারী পরিচালক আছাদ উজ জ্জামান, জেমস রাজিব বিশ্বাস প্রমুখ।
উপকুলীয় এলাকায় এই দুর্যোগ মৌসুমে জনগনকে দুর্যোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ দুর্যোগ পূর্বে, চলাকালীন ও পরবর্তী পর্যায় ব্যাক্তি পরিবার ও সামাজিক প্রস্তুতিসহ জীবন ও সম্পদের তি কমিয়ে আনার লে এ মহড়ার আয়োজন করা হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন