রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

লালমনিরহাট জেলা ট্রাক ও ট্যাংক লড়ি শ্রমিক ইউনিয়নের নির্বাচন স্থগিত

লালমনিরহাট জেলা ট্রাক ও ট্যাংক লড়ি শ্রমিক ইউনিয়নের নির্বাচন স্থগিত
মোঃ লাভলু শেখ লালমনিরহাট থেকে।।
লালমনিরহাট জেলা ট্রাক ও ট্যাংক লড়ি শ্রমিক ইউনিয়নের নির্বাচন নিয়ে গঠিত নির্বাচন কমিশনের সকল কার্যক্রম স্থগিতাদেশ দিয়ে শ্রম দপ্তরের পরিপত্র প্রকাশ করা হয়েছে।
জানা গেছে, লালমনিরহাট জেলা ট্রাক,ট্যাংকলড়ি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন নিয়ে গঠিত শ্রমিক ইউনিয়নের সকল পদক্ষেপ অবৈধ ও অগঠনতান্ত্রিক হিসেবে এর কার্যক্রম স্থগিতাদেশ দিয়েছে শ্রম দপ্তর আঞ্চলিক কার্যালয় রংপুর।
রেজিষ্টার্ড অব ট্রেড ইউনিয়ন এর স্বাক্ষর সম্বলিত একটি চিঠি বুধবার ১১ই অক্টোবর রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।
চিঠির বিষয়বস্তূ হিসেবে উল্লেখ ছিল, লালমনিরহাট জেলা ট্রাক,ট্যাংকলড়ি ও কভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন এর গঠনতন্ত্রের অনুচ্ছেদ ২৩ লঙ্ঘন করে,গত ২৯ জুলাই নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়,এবং গঠিত নির্বাচন পরিচালনা কমিটি ২৩ কতৃক ২০ সেপ্টম্বর তারিখে যে নির্বাচনি তফসিল ঘোষনা করা হয় তা আইন বহির্ভুত হবার কারনে উক্ত নির্বাচন পরিচালনা কমিটির সকল কার্যক্রম স্থগিতাদেশ দেয়া হয়েছে।
চিঠিতে উল্লেখ যে, লালমনিরহাট ট্রাক,ট্যাংক লড়ি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সদস্য মোঃ কোরবান আলী গত ২৬ সেপ্টেম্বর একটি অভিযোগ শ্রম দপ্তরে প্রেরন করেন।
উক্ত অভিযোগ এবং শ্রম দপ্তরের নথি মোতাবেক, জেলা ট্রাক ট্যাংক লড়ি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির নির্বাচন পরিচালনা করার উদ্দেশ্যে, গত ২৯জুলাই জেলা অডিটেরিয়মে অনুষ্ঠিত সাধারন সভায় ০৫ সদস্য বিশিষ্ট যে কমিটি গঠন করা হয়, তা গঠনতন্ত্রের ২৩ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে।
গঠনতন্ত্রের ২৩অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন পরিচালনা কমিটি গঠিত হইবে,ইউনিয়নের যে সকল সদস্য নির্বাচনে প্রতিদ্বন্দিতা করবে না তাদের নিয়ে নির্বাচন কমিশন গঠিত হইবে।কিন্তূ লালমনিরহাট জেলা ট্রাক ট্যাংকলড়ি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান ইউনিয়নের সদস্য নন বলে পরিলক্ষিত হয়,ইহাতে রেজিস্টার্ড গঠনতন্ত্রের ব্যত্যয় ঘটেছে।
নির্বাচন পরিচালনা কমিটির মেয়াদ ৩০দিন ধার্য থাকলেও গত ২৮ আগষ্ট ইহার মেয়াদ অতিক্রম হবার পর ইহার পরবর্তী কার্যক্রম গঠনতন্ত্রের ২৩ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে।
সংগঠনের গঠনতন্ত্রের ১৭অনুচ্ছেদ অনুযায়ী ঘোষণার পরে কোন প্রার্থী মিছিল,মিটিং,সভা,সমাবেশ করতে পারবে না। কিন্তু গত ২৪আগষ্ট জরুরী সভা ডেকে নির্বাচনী তফশিল ঘোষনা করা হয়েছে তা গঠনতন্ত্র পরিপন্থী এবং তফশিল ঘোষনা নিয়ন্ত্রিত অসম্পূর্ণ বলে মনে করে শ্রম দপ্তর।
গঠনতন্ত্রের ১৮ ধারা অনুযায়ী গত ২৩ সেপ্টম্বর চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশের দিন ধার্য করা হয়। কিন্তু তফশিলে খসড়া ভোটার তালিকা প্রকাশ,খসড়া ভোটার তালিকার উপর আপত্তি এবং অনাপত্তি নিস্পত্তি করার সুযোগ রাখা হয়নি যা গঠনতন্ত্রের পরিপন্থি।
শ্রম দপ্তরের শ্রম আইন অনুযায়ী বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক ৩১৭(৪)(ঘ)ধারার বিধান ও মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দায়ের কৃত রিট পিটিশন নম্বর ৭৩৭২/২০১১ এবং ৪৩১৬/২০১৪ এর ০৮জুলাই ২০১৪ নির্দেশনা মোতাবেক নির্বাচনী সাব কমিটি গঠনের সভা থেকে শুরু করে ইউনিয়নের কার্যকরি কমিটি গঠনের সকল ক্ষেত্রে শ্রম দপ্তরের মহাপরিচালকের প্রতিনিধি থাকা আবশ্যকীয়।জেলা ট্রাক ট্যাংকলড়ী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচনে এই নির্দেশনার ব্যাত্যয় ঘটেছে বলে প্রতীয়মান।
ইহার ফলে গত ২৭সেপ্টম্বর জেলা ট্রাক ট্যাংকলড়ি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন যে নির্বাচনী তফশীল ঘোষনা করেছে তা মহামান্য সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী গঠনতন্ত্র বিরোধী।
উপরোক্ত কারন সমূহের কারনে লালমনিরহাট জেলা ট্রাক ট্যাংকলড়ি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচনী কার্যক্রম স্থগিতাদেশ দিয়ে নোটিশ জারি করা হয়েছে। সেই সাথে উপযুক্ত জবাব চাওয়া হয়েছে।
এদিকে লালমনিরহাট জেলা ট্রাক ট্যাংকলড়ি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটি,গত ০৯ অক্টোবর নির্বাচনের দিন ধার্য করে ভোট গ্রহন করে। এতে ১৭জন কে বিভিন্ন পদে বিনা প্রতিদ্বন্দিতায় বিজয়ী ঘোষনা করে।এদের মধ্যে ০১ জন আওয়ামিলীগ নেতার মটর সাইকেল ড্রাইভার রয়েছেন বলে সাধারন শ্রমিকরা অভিযোগ করেন।নির্বাচনের দিন নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অ্যাডঃমতিয়ার রহমান ও সদস্য সচিব রংপুর শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আঃ মজিদ উপস্থিত ছিলেন।
এদিকে লালমনিরহাট জেলা ট্রাক ট্যাংকলড়ি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন অগনতান্ত্রিক এই মর্মে শ্রম দপ্তরে অভিযোগ করায় শ্রমিক নেতা কোরবান আলী প্রান নাশের হুমকি পেয়েছেন।গত সাধারন সভায় শ্রমিক নেতা শাজাহান খানের উপস্থিতিতে শ্রমিক নেতা কোরবানের উপর ইতিপুর্বে হামলা করে সন্ত্রাশীরা।পুলিশ প্রশাসনের কাছে জীবনের নিরাপত্তা চান শ্রমিক নেতা কোরবান আলী।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন