বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

বেসরকারি পর্যায়ে নড়াইলে প্রথম উদ্যোগ ‘ভিক্টোরিয়া স্পেশালাইড হাসপাতাল’

বেসরকারি পর্যায়ে নড়াইলে প্রথম উদ্যোগ ‘ভিক্টোরিয়া স্পেশালাইড হাসপাতাল’

ফরহাদ খান, নড়াইল

নড়াইল জেলা শহরে বেসরকারি পর্যায়ে প্রথম যাত্রা শুরু করেছে ‘ভিক্টোরিয়া স্পেশালাইড হাসপাতাল’। ২৪ ঘণ্টা সেবা থাকছে এখানে। ২০ শয্যার এ হাসপাতালে রয়েছে আধুনিক যন্ত্রপাতি। সার্বক্ষণিক ওষুধ পাওয়ার নিশ্চয়তা। হাসপাতালটির উদ্যোক্তা হিসেবে আছেন ২১জন পেশাজীবী। এর মধ্যে চিকিৎসক, কলেজ শিক্ষক, আইনজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষ।

এর আগে নড়াইল আধুনিক সদর হাসপাতাল ছাড়া জেলা শহরে বেসরকারি পর্যায়ে কোনো হাসপাতাল ছিল না। রয়েছে বেশ কয়েকটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। বেসরকারি পর্যায়ে হাসপাতাল চালু হওয়ায় খুশি শহর ও নড়াইলের প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন পেশার মানুষ।

বিভিন্ন এলাকার রোগী ও তাদের অভিভাবকেরা জানান, ‘ভিক্টোরিয়া স্পেশালাইড হাসপাতাল’ চালু হওয়ার আগে বড় কোনো সমস্যা হলে যশোর, খুলনা, ঢাকাসহ জেলার বাইরে দুর-দুরান্তে যেতে হতো। এখন বাড়ির কাছেই ভালোমানের সেবা পাওয়া যাচ্ছে। এতে করে এলাকায় থেকে রোগীরা চিকিৎসা পাচ্ছেন। পরীক্ষা-নিরীক্ষা করতে পারছেন। বাড়ি থেকে যাতায়াতে সুবিধা হচ্ছে।ভিক্টোরিয়া স্পেশালাইড হাসপাতালের অন্যতম উদ্যোক্তা ডাক্তার দীপ বিশ্বাস সুদীপ বলেন, ৬ সেপ্টেম্বর হাসপাতালটির যাত্রা শুরু হয়েছে। নড়াইল সদর হাসপাতালের পাশেই ভিক্টোরিয়া স্পেশালাইড হাসপাতালের অবস্থান। কম খরচে মানুষকে সেবা দেয়ার লক্ষ্য নিয়ে ২১জন উদ্যোক্তা হাসপাতালটি পরিচালনা করছি।

এখানে জেনারেল ও ল্যাপারোস্কপিক, অর্থোপেডিক, গাইনী সিজার, নাক, কান ও গলার অপারেশনের ব্যবস্থা আছে। অত্যাধুনিক অপারেশন থিয়েটার রয়েছে। যেখানে ল্যাপারোস্কপিক ও সিস্টোস্কপিক সার্জারির মাধ্যমে পেট না কেটে পেটের সব ধরণের অপারেশন ব্যবস্থা চালু আছে। রয়েছে কিডনী, মূত্রনালী ও মূত্রথলীর অপারেশন ব্যবস্থাও।

তিনি আরো জানান, সদ্য জন্মগ্রহণ করা নবজাতকদের জন্য বেসরকারি পর্যায়ে নড়াইল জেলায় এই প্রথম কাঁচের ঘরসহ (ওয়ার্মার) শিশু বিভাগে ২৪ ঘন্টা জরুরি চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। জন্ডিস রোগীদের জন্য ফটোথেরাপীসহ অন্যান্য রোগের অত্যাধুনিক চিকিৎসা সেবা রয়েছে। অর্থোপেডিক বিভাগে কাটা, ছেড়া, হাড়ভাঙ্গা চিকিৎসা এবং এক্সিডেন্টাল ট্রমার ব্যবস্থা চালু আছে। এছাড়া ২৪ ঘন্টা স্ত্রী ও প্রসূতি চিকিৎসা সেবা, নরমাল ডেলিভারী ও সিজারের ব্যবস্থা করা হয়েছে।

হাসপাতালটিতে বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়াও রয়েছে ডিপ্লোমা নার্স, অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ ও অত্যাধুনিক ফিজিওথেরাপি সেবা। সাধারণ ওয়ার্ডের পাশাপাশি রয়েছে-এসি, নন-এসি কেবিন সুবিধা। ২৪ ঘন্টা বিকল্প বৈদ্যুতিক ব্যবস্থা। আটজন বিশেষজ্ঞ চিকিৎসক, দুইজন আবাসিক মেডিকেল অফিসারসহ (আরএমও) ১৪ জন চিকিৎসক এবং ১২জন নার্স আছেন। এখানে মোট জনবল রয়েছে ৫৪ জন।

২১জন উদ্যোক্তার স্বপ্ন ভিক্টোরিয়া স্পেশালাইড হাসপাতালটিকে আরো যুগোপযোগী ও অত্যাধুনিক হিসেবে গড়ে তোলা। যাতে করে নড়াইলসহ আশেপাশের জেলার মানুষ কম খরচে সব ধরণের সেবা পেতে পারেন।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন