রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

কলাপাড়ায় প্রাকৃতিক দূর্যোগের সাথে লড়াই করে টিকে থাকা তৃনমূল জনতার দাবি আদায়ে শিশুদের সাংবাদিক সম্মেলন। 

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।।

পটুয়াখালীর কলাপাড়ায় জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রাকৃতিক দুর্যোগের সাথে লড়াই করে টিকে থাকা তৃণমূল জনতার দাবি আদায়ে সংবাদ সম্মেলন করেছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

শনিবার সকাল  ১১ টায় উপজেলার যুব ফোরাম ও শিশু ফোরামের আয়োজনে  কলাপাড়া প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার মোঃ তৌহিদুর রহমান মিলনায়তনে এই সংবাদ সম্মেলনে জনতার দাবির বিষয়ে লিখিত বক্তব্য উপস্থাপন করেন  লালুয়া ইউনিয়ন শিশু ফোরামের সদস্য জিদনী, চম্পাপুর ইউনিয়ন শিশু ফোরামের সদস্য ফারিয়া এবং ডালবুগঞ্জ ইউনিয়ন যুব ফোরাম সদস্য মনিরা আক্তার।

লিখিত বক্তব্যে তারা উপস্থাপন করেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলীয় অঞ্চলে কৃষি জমিতে নোনা পানির অনুপ্রবেশ, নদ-নদী তীব্র ভাঙ্গন, ঘন ঘন দুর্যোগে বিপর্যস্ত হয়ে পড়েছে উপকূলীয় মানুষের জীবনযাত্রা। কল কারখানার কালো ধোয়া নির্গমে বায়ুমন্ডলে কার্বনডাইঅক্সাইডের পরিমান বৃদ্ধির ফলে ঋতুচক্রের পরিবর্তনসহ সামাজিক বনায়ন ও ম্যানগ্রোভ বনাঞ্চল নষ্ট করায় পরিবেশ হুমকির মুখে পড়েছে।  অতিবৃষ্টি, অনাবৃষ্টিতে শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতের মাধ্যম নষ্ট হওয়ায় শিক্ষা গ্রহন ব্যাহত হচ্ছে। নতুন নতুন রোগে আক্রান্ত হচ্ছে শিশু বৃদ্ধসহ সকল বয়সের মানুষ।

বেসরকারি সংস্থা আভাস ও একশনএইড বাংলাদেশের সহযোগিতায় পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় আন্দোলনের অংশ হিসেবে দুর্যোগ প্রবন উপকূলীয় এলাকার মানুষকে দুর্যোগ বিপর্যস্ততা থেকে রক্ষায় সরকারসহ উন্নত বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিশুরা।

সভায় সভাপতিত্ব করেন কলাপাড়া ব্রিজ ক্লাব সভাপতি হুমায়ুন কবির। আলোচনা করেন আভাসের প্রজেক্ট ম্যানেজার  মনিরুল ইসলাম ও প্রবীন সাংবাদিক দেলওয়ার হোসেন প্রমুখ।

সভায় শিক্ষক, সাংবাদিক ও স্কুল কলেজের শিক্ষার্থীর উপস্থিত  ছিলেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন