সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কলাপাড়ায় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস বুলেটিনের ব্যাখ্যা, প্রচার ও করনীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত।। 

কলাপাড়ায় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস বুলেটিনের ব্যাখ্যা, প্রচার ও করনীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত।। 

কলাপাড়া পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালীর কলাপাড়ায় বাংলাদেশের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস বুলেটিনের ব্যাখ্যা, প্রচার এবং সেক্টর ভিত্তিক আগাম কার্যক্রমের উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১১ টায়  কলাপাড়া কৃষি অফিসের কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে এ কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.   রবিউল ইসলাম। প্রতিবছর ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেয়ার পরও সরকারি-বেসরকারী সংস্থার আগাম প্রস্তুতি ও সমন্বয় না থাকায় দূর্যোগের সময় ও পরবর্তী প্রানহানী ও সম্পদের ক্ষতি হয়। তাই আগাম প্রস্তুতি গ্রহণে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, রাইন্স ও কর্ডএইড এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ  এসএম কামরুল হাসান ও রাইমস এর আবহাওয়াবিদ সাবরিনা সুলতানা। স্বাগত বক্তব্য উপস্থাপন করেন কর্ডএইড’র স্টেপ প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার মো. আবু নাঈম।বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরাফাত হোসেন, উপজেলা মেরিন ফিসারিজ কর্মকর্তা আশিকুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. হুমায়ুন কবির,  সিপিডির উপ পরিচালক আছাদ উজ জামান, হালুয়া ইউপি চেয়ারম্যান শওকত হোসেন বিশ্বাস, সাংবাদিক মেজবাহউদ্দিন মাননু,মিলন কর্মকার রাজু প্রমুখ।

কর্মশালায় আবহাওয়ার পূর্বাভাস ব্যাখ্যা, ঘূর্ণিঝড়ের সংকেত সিস্টেম এবং সেক্টরিভিত্তিক আগাম পদক্ষপে বিষয়ে সেক্টরিভিত্তিক আগাম পদক্ষপে বিষয়ে করনীয় বিষয়ে আলোচনা করা হয়। কর্মশালায় সেক্টরভিত্তিক দুর্যোগকালীন সময়ে যে প্রতিষ্ঠানগুলো মূখ্য ভূমিকা পালন করে বিশেষ করে কৃষি, মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগ, স্থানীয় সরকার, কমিউনিটি, গণমাধ্যম, সিপিপি, এনজিও, ফায়ার সার্ভিস, পানি উন্নয়ন বোর্ড-এর সমন্বয়ে টেবিল টক সিমুলেশন অভিনয়ের মাধ্যমে বাস্তব আকারে উপস্থাপন করা হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন