বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

শিক্ষা ব্যবস্থায় বিশ্বে বাংলাদেশ অনুকরণীয় : প্রধানমন্ত্রী

শিক্ষা ব্যবস্থায় বিশ্বে বাংলাদেশ অনুকরণীয় : প্রধানমন্ত্রী

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বিশ্ব সমাজের কাছে স্বীকৃত ও প্রশংসিত শিক্ষা ব্যবস্থার জন্য বিশ্বের বহু দেশ বাংলাদেশকে অনুকরণীয় বলে বিবেচনা করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানবসম্পদ গড়ে তোলার আহ্বান জানান তিনি।

 

আজ রোববার সকাল ১০টায় গণভবনে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।

সহিংস পরিস্থিতির মধ্যেও নির্ধারিত সময়ে পরীক্ষার ফল প্রকাশে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,  একসময় আমাদের দেশে মেয়েদের পড়াশোনা করতে দেওয়া হতো না, এখনও অনেক দেশে মেয়েদের পড়তে দেওয়া হয় না। আমাদের মেয়েরা এগিয়ে যাচ্ছে সেজন্য তাদের আন্তরিক অভিনন্দন। ছেলেদের বলছি- তোমরাও পিছিয়ে থেকো না, পড়াশোনা করো সমানতালে চলো।

 

এইচএসসিতে ছাত্রীদের পাসের হার বেশি- এটার জন্য ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, শুধুমাত্র পড়ে পাস করলে হবে না, সেটা অর্থবহ হতে হবে। যুগের সাথে তাল মিলিয়ে যথেষ্ট হতে হবে।

 

অভিভাবকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, ‘যারা উত্তীর্ণ হতে পারেনি, তাদের সহানুভূতি দেখাতে হবে। সে যে পারে নাই, সেটার কারণ বের করে তাকে আরও মনোযোগী হতে উৎসাহী করতে হবে। তাকে ধমক বা গালমন্দ করা ঠিক হবে না। এটা আমাদের বিনীত অনুরোধ থাকবে, কাউকে ধমক বা গালমন্দ করবেন না। এগুলো কোমলমতি এই ছেলেমেয়েগুলো নিতে পারে না। পরে তারা দুর্ঘটনা ঘটিয়ে ফেলে। সমস্যা চিহ্নিত করে সেটি সমাধানে সহযোগিতা করলে ভবিষ্যতে তারা ভালো করতে পারবে।’

 

বিশ্বের কাছে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ অনুকরণীয় বলেও মন্তব্য করেন সরকার প্রধান। তিনি বলেন, গবেষণার ওপর সবেচেয়ে গুরুত্ব দিতে চাই। বিজ্ঞান শিক্ষায়ও আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। ১২টি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করেছি। কারিগরি শিক্ষায়ও যাতে ছেলেমেয়েরা এগিয়ে আসে, সেদিকে আমরা নজর দিচ্ছি।

 

চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় দক্ষ মানব সম্পদ গড়ে তুলে সরকারের উদ্যোগ তুলে ধরেন প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সুশিক্ষত তরুণরাই সোনার বাংলা গড়বে বলে আশাপ্রকাশ করেন বঙ্গবন্ধুকন্যা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন