বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

বিরামপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে রোকেয়া দিবস ও জয়িতাদের সংবর্ধনা

বিরামপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে রোকেয়া দিবস ও জয়িতাদের সংবর্ধনা

এন,এম,সজীব:
দিনাজপুরের বিরামপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০২৩ ইং এর
নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৪৩তম জন্মবার্ষিকী ও ৯১ তম মৃত্যু দিবস টি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিরামপুর উপজেলায় দিবসটি উদযাপন করা হয়েছে।

দিনাজপুরের বিরামপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমের আওতায় জয়িতাদের সংবর্ধণা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আজ (৯ ডিসেম্বর) শনিবার: সকাল সােয়া ১১টায় উপজেলা অডিটরিয়ামে সংবর্ধণা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার( ভূমি) মোঃ মুরাদ হোসেন।

উপজেলা প্রশাসনিক কর্মকর্তা আসমা খাতুনের সঞ্চালনায় জয়িতাদের সংবর্ধণা অনুষ্ঠানে নারীদের প্রতি নির্যাতন প্রতিরোধ, তাঁদের মর্জাদার আসনে উন্নতীকরণ ও সমাজে উন্নয়নমুলক কর্মকান্ডে ভূমিকা রাখায় শ্রেষ্ঠ জয়িতা প্রতিযোগিতায় এগিয়ে আসার আহবান জানিয়ে জয়িতাদের উৎসাহিত করে স্বাগত বক্তব্য দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোশাররত জাহান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন-বিরামপুর পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলি, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যানদ্বয় মোঃ মেজবাউল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলছুম বানু ।

আমন্ত্রতি অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামীলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি শিবেশ কুন্ডু, বিরামপুর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মেজবাউল হক, বিরামপুর প্রেসক্লাব সভাপতি মোরশেদ মানিক, উপজেলা মৎস্য কর্মকর্তা কাউসার আলি, উপজেলা এনজিও ফোরাম সভাপতি এনামুল হক।
বিরামপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় আয়োজিত অনুষ্ঠানে বেগম রোকেয়ার মতো নারীদের সামাজিক বিভিন্ন অসংগতি, নারী শিক্ষায় উৎসাহীত করে নারীদের উন্নয়ন ও নারী অধিকার বাস্তবায়নে ভুমিকা রাখায় নির্বাচিত শ্রেষ্ঠ জয়িতা হিসেবে মোছাঃ রোজি বেগম, তেরেজা টপ্য, মোছাঃ মনিরা খাতুন, সারা মারডী ও মোছাঃ তহমিনা বেগম এর হাতে উপস্থিত অতিথিবৃন্দ ফুলের শুভেচ্ছা ও ক্রেস, সনদপত্র উপহার তুলে দেন।

এ সময় উপজেলা মহিলা বিষয়ক অফিসের পক্ষথেকে জোলাগাড়ি কুঠির শিল্প মহিলা সমিতিকে ৪০ হাজার ও নতুন বাজার কর্মমুখী মহিলা সমিতিকে ২৫ হাজার টাকা অনুদানের চেক প্রদান করা হয়।

উক্তনঅনুষ্ঠানে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ,উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত নারী উদ্যোক্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ অনেকেই উপস্থিত ছিলেন।

উল্লেখ্য- ১৮৮০ সালের এই দিনে রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দের এক নিভৃত পল্লীতে জন্মগ্রহণ করেন বেগম রোকেয়া। এ মহীয়সী নারী ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন