রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

কোহলিকে দ্রুত আউট করার উপায় বললেন ডি ভিলিয়ার্স

কোহলিকে দ্রুত আউট করার উপায় বললেন ডি ভিলিয়ার্স

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : দুজনেই ক্রিকেটের বড় তারকা। তবে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স এখন ক্রিকেটের বাইরে। তবে এখনও ২২ গজে বোলারদের অন্যতম আতঙ্কের নাম বিরাট কোহলি। সাবেক ভারতীয় অধিনায়কের সঙ্গে দীর্ঘ সময় আইপিএলে একই দলে খেলেছেন ডি ভিলিয়ার্স। সে কারণে দুজনের বোঝাপড়া ও উষ্ণ সম্পর্কের কথা কারও অজানা নয়। কিন্তু ম্যাচ যখন নিজ দেশের বিপক্ষে, তখন তো পক্ষ পরিবর্তন হবেই। আর সে কারণে প্রোটিয়া উত্তরসূরীদের উদ্দেশে কোহলিকে দ্রুত আউট করার উপায় বলেছেন ডি ভিলিয়ার্স।

দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলছে ভারত। ইতোমধ্যে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শেষ করেছে দু’দল। টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল, বাকি দুই ম্যাচে দু’দল একটি করে জিতেছে। তবে ওয়ানডে সিরিজ জিতেছে লোকেশ রাহুলের নেতৃত্বাধীন সফরকারীরা। এবার দু’দল সাদা পোশাকের লড়াইয়ে নামবে। এই সিরিজ দিয়ে ভারতীয় দলে ফিরবেন কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহদের মতো সিনিয়র ক্রিকেটাররা। সেই টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে ডি ভিলিয়ার্স বলে দিলেন কোহলির দুর্বলতা কোথায়, ‘বিরাটের মতো ব্যাটারকে আউট করতে হলে আলাদা পরিকল্পনা নিতেই হবে। এমন কিছু করতে হবে যা ওর ভাবনাচিন্তার বাইরে। সেক্ষেত্রে ওকে দ্রুত আউট করার সহজ পন্থা হলো— একনাগাড়ে চতুর্থ স্টাম্পে বোলিং করে যাওয়া। অফ স্টাম্পের বাইরে বিরাটের দুর্বলতা রয়েছে। সেটা দুনিয়ার সব বোলারই জানে। ওর সেই দুর্বলতাকেই কাজে লাগাতে হবে এবার।’

dhakapost

আর এ প্রসঙ্গে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারেরও উদাহরণ টেনে আনেন ‘মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রি’। তিনি বলেন, ‘শচীন ওর টেস্ট ক্যারিয়ারে একাধিকবার লেগ বিফোর (এলবিডব্লিউ) হয়েছে। ভেতরে আসা ডেলিভারির লাইন মিস করার জন্য ওকে লেগ বিফোর হতে হয়েছে। তবে শচীনেরও অফ স্টাম্পের বাইরে যাওয়া বলে দুর্বলতা ছিল। সেটা অনেক সময় বিপক্ষ দল কাজে লাগিয়েছে। বিরাটের ক্ষেত্রেও ব্যাপারটা ঠিক তাই।’ এখন পর্যন্ত লাল বলের ফরম্যাটে ১১১টি ম্যাচ খেলেছেন কোহলি। যেখানে ২৯টি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিতে ৫৫.২৩ গড়ে তার ব্যাটে এসেছে ৮ হাজার ৬৭৬ রান। অবশ্য এক ইনিংসে সর্বোচ্চ ২৫৪ রান অপরাজিত থেকে পেয়েছেন প্রোটিয়াদের বিপক্ষে। তাদের বিপক্ষে তাদেরই ব্যাট হাতেও এই তারকা ব্যাটসম্যান নজর কেড়েছেন। ২০১৩ থেকে ২০২২ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ৭টি টেস্ট খেলেছেন কোহলি। যেখানে ১৪ ইনিংসে ৫১.৩৫ গড় নিয়ে তার রান ৭১৯। সর্বোচ্চ ১৫৩। সঙ্গে রয়েছে ২টি সেঞ্চুরি ও ৩টি হাফসেঞ্চুরি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের সিরিজে কোহলি ব্যাট হাতে কেমন পারফর্ম করেন সেটাই দেখার বিষয়। সম্প্রতি পারিবারিক প্রয়োজনে দক্ষিণ আফ্রিকায় দল ছেড়ে হঠাৎ ভারতে উড়াল দেন কোহলি। যদিও সিরিজ শুরুর আগে আবারও তার দলের সঙ্গে যুক্ত হওয়ার কথা রয়েছে। আগামী ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্ট দিয়ে শুরু হবে এই সিরিজ। প্রথম টেস্ট হবে সেঞ্চুরিয়নে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ক্যাপটাউনে ৩ জানুয়ারি দু’দল মুখোমুখি হবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন