বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কাঠ পুড়ে তৈরি হচ্ছে কয়লা, হুমকির মুখে পরিবেশ

কাঠ পুড়ে তৈরি হচ্ছে কয়লা, হুমকির মুখে পরিবেশ
গাইবান্ধাঃ জেলার সাঘাটা উপজেলার বিভিন্ন স্থানে চিল্লিচুলায় কাঠ পুড়ে কয়লা তৈরিতে মেতেছে একটি অসাধু চক্র। আর এই চুলার ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ। একইসাথে ক্ষতিগ্রস্ত হচ্ছে গাছপালা ও কৃষিজমির ফসল।
মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে এলাকা ঘুরে দেখা গেছে – উপজেলায় গড়ে ওঠা অবৈধ কয়লার কারখানাগুলোতে এসব অপকর্ম হচ্ছে। সেখানে কাঠ পুড়িয়ে নির্বিকারে তৈরি করা হচ্ছে কয়লা। এ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন স্থানীয়রা।উপজেলার কামালের পাড়া ইউনিয়নের মালেক, লিটন মিয়া, লুৎফর রহমান, চাকলী গ্রামের রায়হান মিয়া, মথর পাড়া বটতলা গ্রামের হিমু সরকার, মুক্তি নগর ইউনিয়ন পরিষদ সংলগ্ন হাবিব সরকার ও মানিক বাজার সংলগ্ন বালুয়া গ্রামের রাসেল এ অপকর্মে জড়িত। তাদের মোট ৯টি অবৈধ কয়লার কারখানায় প্রচুর কাঠ পোড়ানো হচ্ছে।
এ বিষয়ে সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইসাহাক আলী বলেন, ইতোমধ্যে অভিযান চালিয়ে তিনটি কারখানা ভেঙে ফেলা হয়েছে। সময় করে বাকিগুলোও ভেঙে দেওয়া হবে।
রংপুর পরিবেশ অধিদফতরের সিনিয়র কেমিস্ট হাসান-ই মোবারক বলেন, সাঘাটা উপজেলায় প্রায় বেশ কিছু কয়লার কারখানা গড়ে উঠেছে বলে প্রাথমিকভাবে জেনেছি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন