মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ত্বক ভালো রাখতে কোলাজেন তৈরি করে যে ৫ খাবার

ত্বক ভালো রাখতে কোলাজেন তৈরি করে যে ৫ খাবার

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : কোলাজেন উৎপাদন কমে যাওয়ার কারণে বার্ধক্য আসে। যার বলিরেখা, সূক্ষ্ম রেখা এবং ত্বক ঝুলে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয়। ২৫ বছর বয়সের পরে, আমাদের শরীরের কোলাজেনের প্রাকৃতিক উৎপাদন বার্ষিক ১% হ্রাস পায়। প্রতিদিন দুইবার মুখ ধোয়া, পর্যাপ্ত পানি পান করা এবং কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার না করার মাধ্যমে ত্বক ভালো রাখা সম্ভব। সেইসঙ্গে আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো কোলাজেনযুক্ত খাবার খাওয়া। কিছু খাবার রয়েছে যেগুলো সরাসরি ত্বকে কোলাজেনের গঠন বাড়াতে পারে। চলুন জেনে নেওয়া যাক

১. সাইট্রাস ফল

জাম্বুরা, কমলা এবং লেবুর মতো ফলে প্রচুর ভিটামিন সি রয়েছে। শরীরের কোলাজেন তৈরির জন্য ভিটামিন সি অপরিহার্য। কারণ এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে, এই ফ্রি র‌্যাডিক্যাল ত্বকের কোষের ক্ষতি করে। তাই এ ধরনের ফল নিয়মিত খেলে তা ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

২. হাড়ের ঝোল

কোলাজেনের অন্যতম খাদ্য উৎস হলো হাড়ের ঝোল। এটি তৈরি করতে, কোলাজেন ভেঙে ফেলার জন্য প্রাণীর হাড় এবং সংযোগকারী টিস্যু কয়েক ঘণ্টা ধরে সিদ্ধ করা হয়। হাড়ের ঝোল সংযোগকারী টিস্যু এবং হাড়ের সমন্বয়ে গঠিত হওয়ায় এটি অ্যামাইনো অ্যাসিড, কোলাজেন, গ্লুকোসামিন, কনড্রয়েটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টিতে সমৃদ্ধ।

৩. সার্ডিন

মাছের হাড়, ত্বক এবং আঁশে বেশিরভাগ কোলাজেন থাকে। যেহেতু সার্ডিনের প্রায় সবটাই খাওয়া হয়, তাই কোলাজেন সমৃদ্ধ খাবার হিসেবে এটি দুর্দান্ত। সার্ডিনে প্রচুর পরিমাণে কোলাজেন পাওয়া যায়। সার্ডিন সাধারণত ক্যানে দেওয়া হয়। সার্ডিন ক্যান থেকে কাঁচা খাওয়া যায়, ভাজা হয় বা সালাদ বা টোস্টের অনুষঙ্গ হিসেবে ব্যবহৃত হয়।

৪. বেরি

স্ট্রবেরি, ব্ল্যাকবেরি বা ব্লুবেরির মতো বেরি জাতীয় ফলগুলো আপনার ত্বকের জন্য কোলাজেন সমৃদ্ধ সুস্বাদু খাবারের উৎস হতে পারে। এগুলো কোলাজেনের সংশ্লেষণ প্রচারের পাশাপাশি ইউভি-প্ররোচিত ফটোড্যামেজের বিরুদ্ধে অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরক্ষায় সহায়তা করে।

৫. ব্রকলি

আপনার খাবারে আরও ভিটামিন সি যোগ করার জন্য ব্রকলি একটি সুস্বাদু এবং সহজ সবজি হতে পারে। রান্না করা বা কাঁচা এক কাপ ব্রকলিতে সারাদিনের জন্য প্রয়োজনীয় সমস্ত ভিটামিন সি থাকে। ভিটামিন সি কোলাজেন গঠনের জন্য গুরুত্বপূর্ণ। সেইসঙ্গে কোলাজেনের সংশ্লেষণের জন্য ভিটামিন সি প্রয়োজনীয় হলেও, আপনাকে একই সময়ে কোলাজেন পরিপূরক গ্রহণ করতে হবে না বা উচ্চ কোলাজেনযুক্ত খাবার খেতে হবে না।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন