রবিবার, ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ডেইরি আইকন পুরস্কার পেল ঘোড়াঘাটের ‘নেচার ফ্রেস ডেইরি ফার্ম’

ডেইরি আইকন পুরস্কার পেল ঘোড়াঘাটের ‘নেচার ফ্রেস ডেইরি ফার্ম’

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার নেচার ফ্রেস ডেইরি ফার্ম ‘ডেইরি আইকনে’ ভূষিত হয়েছে। বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে শনিবার (১ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের সেরা ১০টি প্রতিষ্ঠানটিকে এ খেতাবে ভূষিত করা হয়।  অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ নেওয়াজ এর হাতে ক্রেষ্ট ও সম্মাননা স্মারক তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধান মন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এমিরেটরস ডা. এবিএম আব্দুল্লাহ। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মাহমুদ বেলাল হায়দার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন  প্রাণিসম্পদ অধিদপ্তরের মহা পরিচালক ডা. মো. রিয়াজুল হক।

দেশে দুধ উৎপাদন বৃদ্ধিতে খামারি ও উদ্যোক্তাদের উৎসাহিত করতে দুগ্ধ খাতে দেশের সফল খামারি ও উদ্যোক্তাদেরকে তৃতীয়বারের মতো ডেইরি আইকন পুরস্কার ২০২৩ প্রদান করা হলো। বিশ্ব দুগ্ধ দিবসের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন ক্যাটাগরিতে এ পুরস্কার প্রদান করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদফতর। ২০২২ সালে প্রথমবারের মতো এ পুরস্কার প্রদান করা হয়। এসময় প্রতিটি পুরস্কারের জন্য নির্দিষ্ট আর্থিক মূল্য এবং সেই সাথে প্রত্যেককে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

নেচার ফ্রেস ডেইরি ফার্মের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ নেওয়াজ জানান, আমাদের কাজের স্বীকৃতির জন্য আমাদেরকে ডেইরি আইকন-২০২৩ পুরস্কৃত করায় সরকার ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। পুরস্কার প্রদানের মাধ্যমে আমাদেরকে উৎসাহিত করার জন্য আমাদের কাজের স্পৃহা ও দায়িত্বশীলতা বেড়ে গেল। আশা করছি এর মাধ্যমে আমরা মানুষের জন্য আরও নিবিড়ভাবে আরও অধিক কাজ করতে সক্ষম হবো।

তিনি আরও বলেন, আমাদের এভাবে উৎসাহিত করলে ভবিষ্যতে দেশে উৎপাদিত দুধ দেশের চাহিদা পূরণ করেও আমরা বিদেশে রপ্তানি করতে সক্ষম হবো। বিদেশ থেকে আমারদের আর বৈদেশিক মুদ্রা খরচ করে দুধসহ দুগ্ধজাত সকল পণ্য আমদানি করতে হবে না। এ এজন্য সরকারকে খামারিদের পাশে আরো বেশি করে থাকতে হবে। তাদের সুবিধা-অসুবিধাগুলো দেখতে হবে। আমরা অর্গানিকভাবে আমাদের পশুগুলোকে লালন পালন করে থাকি। তাই আমাদের সব কিছুই বিশুদ্ধ ও খাঁটি। আগামীতেও আমরা জনগণকে খাঁটি দুধসহ সব ধরনের দুগ্ধজাত পণ্য দিয়ে যাব। এসময় সার্বিক বিষয়ে সহযোগিতা করার জন্য উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ বিপ্লব কুমারদে সহ উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ আব্দুল্লাহ আল মামুনকে তুনি ধন্যবাদ জানান।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন