রবিবার, ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ঘোড়াঘাটে দখল হওয়া পনেরো একর জমির লিজ গ্রহীতাকে বুঝিয়ে দিল সশস্ত্র বাহিনী বোর্ড

ঘোড়াঘাটে দখল হওয়া পনেরো একর জমির লিজ গ্রহীতাকে বুঝিয়ে দিল সশস্ত্র বাহিনী বোর্ড

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ বাংলাদেশ সশস্ত্র বাহিনীর আওতাধীন প্রতিরক্ষা কলোনির ১৫ একর জমির অবৈধ দখলদারের কাছে থেকে উদ্ধার করে দিনাজপুরের ঘোড়াঘাটে লিজ গ্রহীতাদের মাঝে দখল হস্তান্তর করেছে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ড। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় লিজ প্রদানকারী বাংলাদেশ সেনাবাহিনীর জেলা সশস্ত্র বোর্ড, রংপুরের এমএফআরও এর কর্মকর্তারা উপস্থিত থেকে লিজ গ্রহীতাদের মাঝে দখল বুঝে দেন।

সশস্ত্র বাহিনী বোর্ড সূত্রে জানা যায়, ঘোড়াঘাট উপজেলার নূরজাহানপুর প্রতিরক্ষা কলোনীর ৩৫নং প্লটের ৫ একর জমি লিজ মানি পরিশোধ সাপেক্ষে সেনাবাহিনীতে কর্মরত মেজর আসাদ উন-নবীকে একসনা লিজ প্রদান করা হয়।এছাড়াও ৩৭ ও ৩৯ নং প্লটে ১০ একর জমি ল্যা. কর্পোরাল (অব.) হাবিল উদ্দিন ও সৈনিক নয়ন মিয়াকে লিজ প্রদানের কার্যক্রম প্রক্রিয়াধীন থাকা অবস্থায় প্লটে মৃত আসরার আলম সরকারের ছেলে সুবেদার ইব্রাহিম সরকার (মৃত) এর ওয়ারিশগণ জমির মালিকানা দাবি করে অবৈধভাবে ভোগ দখল করে আসছিলেন। মালিকানা দাবি সাপেক্ষে দিনাজপুরের নিম্ন আদালতে একটি মামলা দায়ের করেন। ম্যাজিস্ট্রেট আদালত তাদের মালিকানা অবৈধ বলে ঘোষণা করে মিলিটারি ফ্যামিলি রিহ্যাবিলিটেশন অফিস (এমএফআরও) এর পক্ষে রায় প্রদান করেন। এরপর দাখিলকারীগণ জেলা জজ আদালত এবং পরবর্তীতে হাইকোর্টে আপিল করলে, সেখানেও তাদের মালিকানা অবৈধ বলে রায় দেন উচ্চ আদালত।

এছাড়া চলমান জরিপে বর্ণিত প্লট সমূহ ৩১ বিধি মতে এমএফআরও এর নামে রেকর্ডভুক্ত থাকায় বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে জেলা সশস্ত্র বোর্ড, রংপুরের এমএফআরও লিজ গ্রহীতাদের মাঝে লিজ প্রদান করেন। এদিকে অবৈধ দখল উদ্ধার বিষয়ে জেলা সশস্ত্র বাহিনী বোর্ড, রংপুরের এমএফআরও মেজর মো. ফিরোজ আহমেদ স্বাক্ষরিত এক আবেদন ঘোড়াঘাট থানার ওসি, ইউএনও, অ্যাসিল্যান্ড, পৌর মেয়র ও বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ডের সদর দপ্তরকে অবগতি ও প্রয়োজনীয় কার্যক্রমের জন্য প্রেরণ করে। পরে মঙ্গলবার সশস্ত্র বাহিনী বোর্ড শান্তিপূর্ণভাবে লিজ গ্রহীতাদের মাঝে জমির দখল বুঝিয়ে দেন।এ সময় লিজ গ্রহীতা মেজর আসাদ উন-নবীর পক্ষে প্রতিনিধি হিসেবে ফিরোজ আহম্মেদ, ল্যা. কর্পোরাল (অব.) হাবিল উদ্দিন ও সৈনিক নয়ন মিয়া উপস্থিত ছিলেন।

ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ বলেন, আইনগত ভাবে ভূমি সংক্রান্ত বিষয়ে পুলিশের কোন কার্যক্রম নেই। সশস্ত্র বাহিনী বোর্ডের পক্ষ থেকে আমি সহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে চিঠির মাধ্যমে অবগত করা হয়েছে। সেনাবাহিনীর সংশ্লিষ্ট কতৃপক্ষ শান্তিপূর্ণ পরিবেশে লিজ প্রাপ্ত ব্যক্তিদের কাছে দখল বুঝিয়ে দিয়েছেন বলে জানতে পেরেছি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন