বুধবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

পাঁচবিবি পৌরসভা আধুনিক স্মার্ট অগ্রযাত্রায় একযুগ

পাঁচবিবি পৌরসভা আধুনিক স্মার্ট অগ্রযাত্রায় একযুগ
পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভা আধুনিক স্মার্ট সম্বৃদ্ধ ও অগ্রযাত্রায় একযুগ পেরুলো।যার একমাত্র স্বপ্নদ্রষ্টা ও রূপকার পৌর মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব। পৌরসভাকে আধুনিকায়ন করে গড়ে তুলতে যার অক্লান্ত পরিশ্রম আর ঐকান্তিক প্রচেষ্টায় এখন দুর্দান্ত গতিতে স্বপ্নের গ্রীন সিটি ক্লিন সিটি বাস্তবায়নের পথে এগিয়ে চলেছে।
জানা গেছে,তৃতীয় শ্রেণী থেকে আজ পাঁচবিবি পৌরসভা প্রথম শ্রেণীতে উন্নীত হয়েছে। আলোক উজ্জ্বল ঝলমলে শহর,পাকা রাস্তাঘাট দেখে পৌরবাসী আজ বেজায় খুশি। সকল ষড়যন্ত্র ও বাধা-বিপত্তি পেরিয়ে গত এক যুগের ব্যবধানে পরপর দুই বার নির্বাচিত হয়েছেন তিনি। ২০১১ সালে প্রথম নির্বাচিত হওয়ার পর দেখলেন পাঁচবিবি পৌরসভা একটি তলা বিহীন ঝুঁড়ি। পৌরসভার কোন নিজস্ব ভবন নেই। ভাড়া জায়গায় অফিসের কার্যক্রম চলে। এজন্য প্রথমেই তিনি উদ্যোগ গ্রহণ করেন পৌর ভবন নির্মাণের। দমদমা পাটনিপাড়া মহল্লায় পৌরসভার নিজস্ব জায়গা ও ভবন নির্মাণের মধ্যে দিয়ে তিনি এগোতে থাকেন তার স্বপ্নের পথে। একে একে নির্মাণ করেন,তিনমাথা ও পাঁচমাথায় মুক্তিযুদ্ধের ভাস্কর্য ও শাপলা চত্বর, পৌর ভবনের তৃতীয় তলায় মুক্তিযুদ্ধ জাদুঘর, বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তার নামকরণ, পাঁচমাথায় স্মৃতিসৌধ, বিনোদনের জন্য পৌর পার্ক, পার্কের ভিতর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ দেশবরেণ্য ব্যক্তিদের ভাস্কর্য,নিমতলী বাজারে সুপার মার্কেট, তরকারি বাজারে কিচেন মার্কেট, ভেজিটেবল মার্কেট, ফিশ মার্কেট,পৌর শহরের রাস্তাঘাট প্রশস্ত করুন,শহরকে আলোক উজ্জ্বল করতে দৃষ্টিনন্দন বৈদ্যুতিক খুঁটি ও বাতি স্থাপন, জলবদ্ধতা দূরীকরণে শহরের অভ্যন্তরে ড্রেনেজ ব্যবস্থা উন্নতিকরণ, বাল্যবিবাহ রোধ ও মাদকমুক্ত যুব সমাজ গঠনে বিভিন্ন ক্লাব ও পাড়া মহল্লায় খেলাধুলার আয়োজন,সাংস্কৃতিক অঙ্গনকে চালু রাখতে পৌর পার্কের অভ্যন্তরে ভোর হলো শিশু সংগঠন ও পাঁচবিবি থিয়েটার স্থাপন,ইতিহাস ঐতিহ্য ও গুণীজন সম্পর্কে জানাতে ভাষা সৈনিক মীর শহীদ মন্ডল পৌর পাঠাগার চালু, শিক্ষাঙ্গনকে উদ্বুদ্ধ করতে ভ্রাম্যমান লাইব্রেরী ও স্কুল স্থাপন করেছেন। সেই সাথে দরিদ্র পৌরবাসির পয়:নিষ্কাশন ব্যবস্থা চালু করতে ঘরে ঘরে ল্যাট্রিন নির্মাণ ও বিশুদ্ধ পানি সাপ্লাই ব্যবস্থা করতে বিশাল পানির ট্যাংক নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন। এছাড়াও বৃক্ষরোপণ কর্মসূচির মধ্যে দিয়ে এখন তিনি এগিয়ে চলেছেন গ্রীন সিটি ক্লিন সিটি নির্মাণে স্বপ্নের বাস্তবায়নের পথে। পৌর শহরকে করেছেন ঝকঝকে পরিষ্কার-পরিচ্ছন্ন।হাটে-বাজারের অভ্যন্তরে কোন কাঁদার অস্তিত্ব নেই। সর্বত্রই পাকা রাস্তা ও কার্পেট স্থাপন এবং স্বাস্থ্য সেবা দিতে পাঁচমাথা স্থলে পৌর ক্লিনিক ও ফ্রি ওয়াইফাই ব্যবস্থা চালু করে নাগরিক সুবিধা কে আরো এক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছেন এই পৌর পিতা। যে কারণে গত এক যুগের ব্যবধানে পাঁচবিবি পৌরসভা দেশের মধ্যে একটি আধুনিক প্রথম শ্রেণীর স্মার্ট পৌরসভা হিসেবে জায়গা করে নিয়েছে।
এক সাক্ষাৎকারে পৌরসভার  নওদা সরদারপাড়া মহল্লার বাসিন্দা এসবারুল হক, ৩ নং ওয়ার্ডের বাসিন্দা রফিকুল ইসলাম রফিক ও ৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা একরামুল হক গণ বলেন, আধুনিক পৌরসভা গঠনে মেয়র হাবিবুর রহমান হাবিবের বিকল্প নেই। নগরায়নে সে যে উন্নয়ন করেছে তা একটি উজ্জ্বল দৃষ্টান্ত। সে যতদিন বেঁচে থাকবে আমরা তার বিকল্প ভাবছি না। এক একান্ত সাক্ষাৎকারে পৌরসভার স্বপ্নদ্রষ্টা মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব বলেন, আমি ২০১১ সালে নির্বাচিত হওয়ার পর থেকে পাঁচবিবি পৌরসভার উন্নয়ন সাধিত হয়েছে।  সময়ের বিবর্তনে পাঁচবিবি পৌরসভা আধুনিক স্মার্ট সম্বৃদ্ধ ও অগ্রযাত্রায় একযুগ পেরিয়েছে। এখন পৌরবাসীকে সকল নাগরিক সুযোগ-সুবিধা দিতে নানামুখী কাজ করে যাচ্ছি। আপনারা শুধু আমার জন্য দোয়া ও আশীর্বাদ করবেন।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন