বৃহস্পতিবার, ১২ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

শ্রীমঙ্গল উপজেলায় সীমান্তিকের গোল্ডস্টার মেম্বারদের নিয়ে অভিজ্ঞতা বিনিময় সভা

শ্রীমঙ্গল উপজেলায় সীমান্তিকের গোল্ডস্টার মেম্বারদের নিয়ে অভিজ্ঞতা বিনিময় সভা

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় সীমান্তিকের গোল্ডস্টার মেম্বারদের নিয়ে অভিজ্ঞতা ও মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে শ্রীমঙ্গল ব্র্যাক লানিং সেন্টারে ইউএসএআইডি ও এসএমসি এর অর্থায়নে পরিচালিত এমআইএসএইচডি প্রকল্প—সীমান্তিক ৬টি উপজেলার গোল্ডস্টার মেম্বার, কর্মীসহ দুই শতাধিক অংশগ্রহণকারী নিয়ে এ অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয় ।

সীমান্তিক মৌলভীবাজার —এর ডিষ্ট্রিক্ট টিম লিডার মো: রেজাউল ইসলাম সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসএমসি এর প্রোগ্রাম ম্যানেজার ফারহানা ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এসএমসি এর ডিপিএম, এএফএম ফজলে খোদা, মো:সাইদুল হক ও সীমান্তিক, এমআইএসএইচডি প্রজেক্ট এর সিনিয়র অ্যাকাউন্টস্ এন্ড অ্যাডমিন অফিসার মো: তোফায়েল আহমেদ । অনুষ্ঠানটিতে নারীর ক্ষমতায়নে গোল্ডস্টার মেম্বারদের ভূমিকা ও আগামী দিনগুলোতে কিভাবে ফলপ্রসু ভাবে কাজ করা যায় তা নিয়ে আলোচনা ও বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয় ।

এছাড়াও অনুষ্ঠানে ডায়বেটিস পরীক্ষা ও প্রস্রাব পরীক্ষার মাধ্যমে প্রেগন্যান্সি টেস্ট কীভাবে সেবা সহজীকরণ করা যায় তা নিয়ে আলোচনা করা হয় ।এসময় জিএসএমগন তাদের স্ব স্ব অনুভূতি ব্যক্ত করেন ।

বক্তারা জানান, সীমান্তিকের গোল্ডস্টার মেম্বারগন উঠান বৈঠক, খানা ভিজিট, গর্ভবতী চিহ্ণিতকরণ, কমপক্ষে চারবার এএনসি সেবা গ্রহণ, পরিবার—পরিকল্পনা, পাঁচ বছরের নীচের বাচ্চাদের পুষ্টির আওতায় আনয়ন, অত্যাবশ্যকীয় স্বাস্থ্য পন্য হাতের নাগাল পৌঁছে দেয়া ও কাউন্সিলিং এর মাধ্যমে উদ্দিষ্ট জনগোষ্ঠির স্বাস্থ্যগত আচরণ পরিবর্তন করতে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন। গোল্ডস্টার মেম্বারগন কর্মএলাকায় এ কাজ করার ফলে সাধারণ মানুষের কাছে জনপ্রিয়তা অর্জন করার মাধ্যমে তারা স্থানীয় সরকারের কাঠামোতেও যুক্ত হচ্ছেন, এই কার্যক্রমে যুক্ত হয়ে বর্তমানে মৌলভীবাজার জেলায় মোট ৬ জন নির্বাচিত জন প্রতিনিধি হয়েছেন, যা অত্যন্ত প্রশংসার দাবিদার । সীমান্তিকের কর্মীগণ মাঠ পর্যায়ে জিএসএমদের দক্ষতা উন্নয়নের জন্য মাসিক মিটিং, কাউন্সিলিং, খানা ভিজিটসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা চলমান রেখেছেন । এমআইএসএইচডি প্রকল্প চলমান থাকলে অদূর ভবিষৎ এ বাংলাদেশের স্বাস্থ্য সেবা খাতে মানুষের ক্ষতিকর স্বাস্থ্যগত দূরীকরণ ও সু—অভ্যাসের অনুশীলনে স্বাস্থগত আচরণ স্থায়ী পরিবর্তনে একটি বড় ভূমিকা পালন করবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন