বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

রাওয়ালপিন্ডি টেস্টে চালকের আসনে বাংলাদেশ

রাওয়ালপিন্ডি টেস্টে চালকের আসনে বাংলাদেশ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : পাকিস্তানি বোলারদের হতাশায় পুড়িয়ে আরেকটি দারুণ সেশন পার করেছে বাংলাদেশ। পাকিস্তানের পুঁজি ছাড়িয়ে লিড নেওয়ার পথে সপ্তম উইকেটে রেকর্ড জুটি গড়েছেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ।

আজ শনিবার রাওয়ালপিন্ডিতে চতুর্থ দিনের চা-বিরতি পর্যন্ত প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৪৯৫ রান। পাকিস্তান থেকে নাজমুল হোসেন শান্তর দল এগিয়ে আছে ৪৭ রানে। দ্বিতীয় সেশনে কোন উইকেট না হারিয়ে বাংলাদেশ যোগ করেছে আরও ১০৬ রান।

এটাই পাকিস্তানের মাঠে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। আগের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩৬১, যা ২০০৩ সালে পেশোয়ার টেস্টে করেছিল টাইগাররা। সব মিলে, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৫৫৫/৬। খুলনায় ২০১৩ সালে তামিম ইকবালের ডাবল সেঞ্চুরিতে ভর করে ওই রান তুলেছিল বাংলাদেশ।

মুশফিক ১৭৩ ও মিরাজ ৫০ রান নিয়ে ক্রিজে আছেন। তাদের জুটিতে এসে গেছে ১৬৩ রান। ক্যারিয়ারের একাদশ টেস্ট সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম।

টেস্টে সপ্তম উইকেটে এটাই বাংলাদেশের সবচেয়ে বড় জুটি। এর আগে ২০১০ সালে মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান হেমিল্টনে সপ্তম উইকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে গড়েছিলেন ১৪৫ রানের জুটি। মিরাজ-মুশফিক এবার সেটা ছাপিয়ে গেলেন।

প্রসঙ্গত, টেস্টে এর আগে ১০টি সেঞ্চুরি করেন মুশফিক, যার মধ্যে তিনটিই ডাবল সেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৮ সালে ২১৯ ও একই মাঠে ২০২০ সালে ২০৩ রান করেন তিনি। ২০১৩ সালে গলে শ্রীলংকার বিপক্ষে খেলেছিলেন ২০০ রানের ইনিংস। এটি মুশফিকের একাদশ ও বাংলাদেশে ইতিহাসে ৮০তম টেস্ট সেঞ্চুরি। পাকিস্তানের বিপক্ষে এটি সপ্তম টেস্ট সেঞ্চুরি ও পাকিস্তানের মাঠে তৃতীয়।

মুশফিকের দায়িত্বশীল ব্যাটিং দেখে গতকাল তাঁকে প্রশংসায় ভাসিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান রমিজ রাজা। তিনি বলেছিলেন, ‘মুশফিক বাংলাদেশ দলের সব চাপ শুষে নিচ্ছে। সে এভাবে ব্যাটিং করে গেলে বাংলাদেশ এই টেস্টকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বানিয়ে ফেলতে পারে।’

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন