বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন এডভোকেসি বিষয়ক প্রশিক্ষণ

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন এডভোকেসি বিষয়ক প্রশিক্ষণ

বালাগঞ্জ প্রতিনিধি: ইউএনও রোজিনা আক্তর বলেছেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়ন ও ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন। স্মার্ট বাংলাদেশ গঠনে সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। লিঙ্গ বৈষম্যের সুযোগ নেই। তৃতীয় লিঙ্গের মানুষ এখন নেতৃস্থানে রয়েছেন। যেমন তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান নজরুল ইসলাম। ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের জন্য ভ্রাম্যমাণ শিক্ষা প্রতিষ্ঠান করা হয়েছে। আগামী পাঁচ-ছয় বছরের মধ্যে নিরক্ষর খুঁজে পাওয়া যাবে না। স্মার্ট বাংলাদেশ গঠনে সকলের কম্পিউটার ও ডিজিটাল প্রযুক্তি জানা আমাদের জন্য অত্যাবশ্যকীয়। প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজিনা আক্তার।

বালাগঞ্জে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্পের আওতায় এডভোকেসি নেটওয়ার্কের সদস্যদের জন্য মানবাধিকার, গণতন্ত্র, সুশাসন, নারী ক্ষমতায়ন, এডভোকেসি বিষয়ক তিন ব্যাপী প্রশিক্ষণ প্রথম দিন প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১৬ মে) সকাল থেকে দুপুর অবধি ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে সহযোগীতায় বালাগঞ্জ নিরাপদ ট্রেনিং কার্যালয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বালাগঞ্জ উপজেলা ওয়েভ ফাউন্ডেশন কমিটির সাধারণ সম্পাদক রজত চন্দ্র দাস ভূলনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়েভ ফাউন্ডেশনের সভাপতি এম.এ মতিন। স্বাগত বক্তব্য রেখেছেন ওয়েভ ফাউন্ডেশনের সহসভাপতি শাহাব উদ্দিন শাহিন।

প্রশিক্ষক ও মূল প্রবন্ধ আলোচনা করেন সিলেট বিভাগের সমন্বয়কারী মো. শাহজাহান। এসময় উপস্থিত ছিলেন, তথ্যসেবা কর্মকর্তা সুবর্ণা দাশ, ইউপি সদস্য আব্দুস শহিদ দুলাল, শিক্ষক লালমোহন দাশ নান্টু, আহমদ আলী, সাংবাদিক রাজিব আহমদ, শিক্ষক ও সাংবাদিক জাগির হোসেন, ওয়েভ প্রতিনিধি জুবায়ের আহমদ, প্রতিবন্ধী শিপন মিয়া প্রমুখ।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন