বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ভারতীয় পেঁয়াজের দাপটে হিলিতে দেশীয় পেঁয়াজ উধাও

ভারতীয় পেঁয়াজের দাপটে হিলিতে দেশীয় পেঁয়াজ উধাও

 

হিলি প্রতিনিধি
দীর্ঘ ২ মাস ২০ দিন বন্ধ থাকার পর গত সোমবার (৫ জুন) থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আসছে দেশে। ব্যবসায়ীরা বলছেন আমদানি বৃদ্ধি পেলে পেঁয়াজের দাম আরও কমে আসবে। ভারতীয় পেঁয়াজ হিলি খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। এদিকে দেশীয় পেঁয়াজ বাজারে আগের তুলুনায় খুব কম।
আজ শনিবার হিলি বাজার ঘুরে দেখা গেছে,ভারতীয় পেঁয়াজের দাপটে দেশীয় পেঁয়াজ উধাও হয়েছে। দুই একজনের কাছে আগের কিনা রয়েছে দেশীয় পেঁয়াজ তারা ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রয় করছেন।
জানা যায়,দেশের কৃষকের কথা চিন্তা করে গত ১৬ মার্চ থেকে এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ায় ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। প্রথম দিন সোমবার ৩ ট্রাক ও ২ য় দিন মঙ্গলবার ৪২ ট্রাক এবং ৩য় দিন বুধবার ১৩ ট্রাক ৪ র্থ দিন বৃহস্পতিবারে ১৪ ট্রাক মোট ৭২ ট্রাকে পেঁয়াজ আমদানি করা হয়েছে ১৫ শ ৬৬ মেট্রিক টন।
হিলি বাজারের খুচরা ব্যবসায়ীরা জানান,আমদানি বৃদ্ধি পেলে ঈদুল আযহা আসার আগেই ২৫ থেকে ৩০ টাকায় ভারতীয় পেঁয়াজ বাজারে পাওয়া যাবে। তবে চাহিদার তুলুনায় আমদানি কম হওয়ায় বাজারে সরববাহও কম। একটু খারাপ ধরনের পেঁয়াজ ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আরও ভালো মানের পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রয় হচ্ছে।
হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়,গত সোমবার,মঙ্গলবার,বুধবার ও বৃহস্পতিবার ভারতীয় ৭২ টি ট্রাকে ১৫ শ ৬৬ মেট্রিক টন পেঁয়াজ এই বন্দর দিয়ে আমদানি হয়েছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন