রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

নোয়াখালীতে সিডিএসপির স্বপ্নের কাঙ্খিত বন্দোবস্তীয় খতিয়ান পেল ১৩৪ ভূমিহীন পরিবার

নোয়াখালীতে সিডিএসপির স্বপ্নের কাঙ্খিত বন্দোবস্তীয় খতিয়ান পেল ১৩৪ ভূমিহীন পরিবার
মোহাম্মদ দেলোয়ার হোসেন, নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীর  সুবর্ণচর উপজেলাধীন সিডিএসপি-ব্রিজিং প্রকল্পভূক্ত দক্ষিণ চরমজিদ ও উরির চর মৌজায় ১৬০ একর সরকারি খাস জমির স্বপ্নের কাঙ্খিত বন্দোবস্তীয় খতিয়ান বুঝে নিলেন ১৩৪টি ভূমিহীন পরিবার।
দীর্ঘ দিন অপেক্ষার থাকার পর তুলে দেওয়া হয়েছে জাঁকজমকপূর্ণ আয়োজনে খতিয়ান গুলা অসহায় ভূমিহীনদের মাঝে। আজ সেই খতিয়ান হাতে পেয়ে খুঁশি ভূমিহীন পরিবার গুলো। দুই চোখে রঙ্গিন স্বপ্ন দেখছেন নিজের এক খন্ড ভূমিতে নানা কর্মযজ্ঞ পরিচালনা করে জীবিকা নির্বাহ,কৃষিতে বিল্পব ঘটাতে চেষ্টা।
আজ সোমবার (১০ জুলাই ) দুপুরে সুবর্ণচর উপজেলা ভূমি অফিস কর্তৃক আয়োজিত ০৭ নং পূর্ব চরবাটা ইউনিয়নের যোবায়ের বাজারে এক অনুষ্ঠানের মাধ্যমে উক্ত খতিয়ান বিতরন সম্পূর্ণ হয়।
বর্ণাঢ্য পরিবেশে আয়োজিত এ খতিয়ান বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব চৈতি সর্ববিদ্যা। উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন, সুবর্ণচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা।
অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নোয়াখালী চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প-বি এর প্রকল্প পরিচালক জেলা প্রশাসক, দেওয়ান মাহবুবুর রহমান। উন্নয়ন সহযোগী ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) ও রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাস এর প্রকল্প এলাকা সফররত অতিথিবৃন্দ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন রায়, বিশেষ অতিথি হিসেবে আরোও উপস্থিত ছিলেন,
চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্পের প্রজেক্ট সমন্বয়কারী পরিচালক সাঈদ আহমদ, ইফাদ ইমপ্লিমেন্টেশন সাপোর্ট মিশনের টিম লিডার মিজ মারিয়াল জিমারম্যান, মিশন টিম লিডার ডেভিড ডোলান, টিম লিডার এন্ড্রু জেনকিন্স ও নেদারল্যান্ডস দুতাবাসের প্রতিনিধি নিলজ কেলেন।
বর্ণাঢ্য এ খতিয়ান বিতরণ অনুষ্ঠানে খতিয়ান গ্রহণ করার জন্য পরিবারগুলোর  স্বামী এবং স্ত্রী উভয়েই উপস্থিত ছিলেন। বন্টনকৃত খতিয়ানে স্বামী-স্ত্রীর মালিকানার হার সমান সমান হওয়া ছাড়াও খতিয়ান গুলোতে স্ত্রীর নাম প্রথমে লেখা হওয়ায় তা নারীর ক্ষমতায়নে ইতিবাচক ভূমিকা পালন করবে বলে জানান, প্রধান অতিথি জেলা প্রশাসক জনাব দেওয়ান মাহবুবুর রহমান তার বক্তব্যতে। তিনি আরো বলেন, ভূমিহীন পরিবারের মাঝে খাস জমির খতিয়ান বিতরণ এই সরকারের একটি অন্যতম প্রধান অগ্রাধিকার কর্মসূচি।
‘বাংলাদেশের কোন মানুষ ভূমিহীন থাকবেনা, বাংলাদেশের কোন মানুষ গৃহহীন থাকবে না’ মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনার আলোকে চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প নোয়াখালীর প্রত্যন্ত চর এলাকায় ভূমিহীনদের মাঝে কৃষি খাসজমি বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে। তিনি ভূমিহীনদেরকে বন্দোবস্ত প্রাপ্ত প্রতিখণ্ড খাস জমি যথাযথভাবে ব্যবহার ও চাষাবাদ করে সর্বোচ্চ ফসল উৎপাদনে নিজ পরিবার ও দেশকে স্বনির্ভর করার আহ্বান জানান।
এছাড়াও আরো উপস্থিত ছিলেন, সুবর্ণচরে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও ভূমিহীন পরিবারের সদস্যবৃন্দ।
অনুষ্ঠান আজ ২য় ধাপে ১৩৪টি  ভূমিহীন উপকারভোগী পরিবারের  মাঝে প্রধান অতিথি বৃন্দ ভূমিহীনদের শেষ ঠিকানা স্বপ্নের  কাঙ্খিত  বন্দোবস্তীয় খতিয়ান হস্তান্তর করা করেন।
উল্লেখ্যঃ সুবর্ণচরে এর আগেও হাজী ইদ্রিস বাজারে ১০৬ জন ভূমিহীন পরিবার, ১ম ধাপে যোবায়ের মিয়ার বাজারে ১১০টি বন্দোবস্তীয় খতিয়ান বিতরন করা হয়েছে। উপজেলা ভূমি অফিস সূত্রে আরো জানাযায়, সু্বর্ণচরে প্রায় ১ হাজারের অধিক পরিবার কাঙ্খিত বন্দোবস্তকৃত খতিয়ান হাতে পেয়েছে উপজেলা ভূমি অফিসের আন্তরিকতায়।
খতিয়ান হাতে পেয়ে নোয়াখালী জেলা প্রশাসক,কর্মকর্তা, ও সুবর্ণচর উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ভূমিহীন পরিবার গুলা।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন