রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

উলিপুরে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হলেন জহুরুল হক সরকার

উলিপুরে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হলেন জহুরুল হক সরকার
কুড়িগ্রাম প্রতিনিধিঃ
কুড়িগ্রামের উলিপুর উপজেলা পর্যায়ে প্রাথমিক শিক্ষা পদকের জন্য ২৬৮ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক (পুরুষ) নির্বাচিত হয়েছেন জহুরুল হক সরকার। তিনি উপজেলার বজরা ইউনিয়নের খামার বজরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির উপজেলা শাখা এবং কেন্দ্রীয় কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। উপজেলা শিক্ষা কর্মকর্তা  আমির হোসেন বিষয়টি নিশ্চিত করেন।
জহুরুল হক সরকার ২০০৫ সালে প্রধান শিক্ষক হিসাবে তবকপুর ইউনিয়নের উমানন্দ ২ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগ দেন। এরপর ২০০৯ সালে বদলি হয়ে খামার বজরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। জরাজীর্ণ শিক্ষাঙ্গন, নিয়মিত হোম ভিজিট, মোবাইল ফোনের মাধ্যমে ঝরে পড়া শিক্ষার্থীরোধ ও ফলাফল বিপর্যয় ঠেকাতে অগ্রণী ভূমিকা রাখছেন। সুসজ্জিত ভবন ও শ্রেণিকক্ষ, পরিপাটি অফিস, নিয়মিত পাঠদানের পাশাপাশি সংস্কৃতি চর্চা ও ক্রীড়াঙ্গনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।
তিনি ২০০৮ সাল থেকে উলিপুর ইউআরসি’র মাস্টার ট্রেনার হিসেবে বিজ্ঞান এবং ২০১৮ সাল থেকে গণিত বিষয়ে প্রশিক্ষকের দায়িত্ব পালন করে আসছেন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরুর থেকে বিজ্ঞান বিষয়ে প্রধান পরীক্ষকের দায়িত্ব পালন করেন। এসএমসি’র সহযোগিতায় বিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন, শিশুদের লেখাপড়ার পাশাপাশি বাগান তৈরি,  জ্ঞান মূলক বই পড়ার প্রতি  বিশেষ নজর দেন। ইউনিয়ন এবং উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করান।  প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিদ্যালয় ক্যাম্পাসে একটি সবজির বাগান তৈরি করেছেন এবং বিদ্যালয় ভবনের ছাদ বাগান কার্যক্রম চলমান রয়েছে। বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া ফুটবল টুর্নামেন্ট এবং বিশেষ দিনগুলো সঠিকভাবে পালন করেন। প্রতি মাসে বিদ্যালয়ে কমপক্ষে দু’টি মিটিং করেন। পিটিএ কমিটি ও মা সমাবেশ মিটিং এর ব্যবস্থা করেন। ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে বিভিন্ন সামাজিক কর্মকা-ে যথেষ্ট ভূমিকা রাখেন। স্টাফ  মিটিং ও ডিজিটাল কন্টেন্ট  তৈরির মাধ্যমে পাঠদান কার্যক্রম পরিচালনা করেন। তিনি প্রাথমিক বিজ্ঞান  ও গণিত  বিষয়ে  সৃজনশীল প্রশ্ন পত্র তৈরি করতে বিশেষ  অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষক।
প্রধান শিক্ষক জহুরুল হক সরকার বলেন, আমি যাচাই-বাচাই কমিটির সভাপতি ইউএনও স্যারসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানাই উপজেলা পর্যায়ে আমাকে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত করার জন্য। আগামীতে বিদ্যালয় ও  শিক্ষার মান উন্নয়ন, ঝরে পড়া শিক্ষার্থীরোধ এবং ফলাফল বিপর্যয় ঠেকাতে অগ্রণী ভূমিকা পালন করবো।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন