রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

দেশের মাটিতে ১৫ বছর আধিপত্য ধরে রাখার মিশন আজ

দেশের মাটিতে ১৫ বছর আধিপত্য ধরে রাখার মিশন আজ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :

২০০৮ সালের অক্টোবর। বাংলাদেশের মাটিতে দ্বিতীয় সিরিজ খেলতে এসেছিল নিউজিল্যান্ড। সেই সিরিজটি ২-১ ব্যবধানে জয় পেয়েছিল কিউইরা। সেটিই শেষ।
এরপর দেখতে দেখতে কেটে গেছে ১৫টি বছর। এই লম্বা সময়ে টাইগারদের ভূমিতে দুটি ওয়ানডে সিরিজ খেলে ব্ল্যাক ক্যাপসরা। কিন্তু কোনোটিতেই জয়ের দেখা মেলেনি নিউজিল্যান্ডের।

দুটি সিরিজের প্রথমটিতে টাইগাররা জয় পায় ৪-০ ব্যবধানে। ২০১০ সালে হওয়া পাঁচ ম্যাচের সেই সিরিজের একটি গিয়েছিল বৃষ্টির পেটে। পরেরটি ২০১৩ সালে। টাইগাররা তিন ম্যাচের সেই সিরিজটিতে কিউইদের ধবলধোলাই করেছিল।

সেই হোয়াইটওয়াশের ১০ বছর পর ফের ঘরের মাঠে ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে আতিথ্য দেবে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে দুই দল। যেখানে টাইগারদের লক্ষ্য থাকবে ১৫ বছরের আধিপত্য ধরে রাখা। আর সফরকারীদের লক্ষ্য লম্বা সময়ের জয়খরা কাটিয়ে সুখস্মৃতি নিয়ে বিশ্বকাপে যাওয়া। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৩৯ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। এই ৩৯ ম্যাচের পরিসংখ্যানে বেশ এগিয়ে আছে সফরকারীরা। টাইগারদের ১০ জয়ের বিপরীতে কিউইদের অর্জন ২৮ জয়। একটি ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়।

সবশেষ জয়ের পরিসংখ্যানেও এগিয়ে নিউজিল্যান্ড। দুই দলের শেষ ১০ দেখায় টাইগাররা পেয়েছে দুই ম্যাচে জয়ের স্বাদ। বাকি ৮ ম্যাচেই হারকে সঙ্গী করে মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের। দুই দলই এই সিরিজটিতে বিশ্রামে রেখেছে তাদের মূল তারকাদের অনেককেই। টাইগারদের নিয়মিত ওয়ানডে দলপতি সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, শরিফুল ইসলামের মতো ক্রিকেটারদের বিশ্বকাপের কারণে এই সিরিজ থেকে বিশ্রাম দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

অপরদিকে কিউইদের শিবিরে নেই কেন উইলিয়ামসন ডেভন কনওয়ে, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, টিম সাউদি, টম ল্যাথাম ও টিম সাইফার্টদের মতো শীর্ষ সারির খেলোয়াড়রা। বিশ্বকাপের আগে এটি বাংলাদেশের নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ। আর সে কারণেই জয় দিয়ে সিরিজটি শুরু করতে বদ্ধপরিকর টাইগার দলপতি লিটন দাস।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি যখন ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পেয়েছি আমার প্রথম কাজ ম্যাচ জেতা। সবার এই লক্ষ্যই থাকে। দিনশেষে ১০০ করলে বা ৫ উইকেটে পেয়ে ম্যাচ না জিতলে এটার মূল্য থাকে না। সব খেলোয়াড় পারফর্ম করতে চাইবে। একদিনে সবাই পারফর্ম করবে না, হয়ত ১-২ জন করবে। এটাই ক্রিকেট, এটাই হয়ে আসছে, সামনেও এটাই হবে। সবাই চেষ্টা করবে, যার কপাল থাকবে দিন থাকবে সে ভালো করবে। মূল লক্ষ্য থাকবে ম্যাচ জেতা। ’

এদিকে প্রথমবারের মতো কিউইদের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করছেন লকি ফার্গুসন। বাংলাদেশের বিপক্ষে সিরিজটিকে বেশ চ্যালেঞ্জিং বলে মনে করছেন তিনি। ফার্গুসন বলেন, ‘এখানে আসতে পেরে খুব খুব রোমাঞ্চিত। প্রথমবার বাংলাদেশে এলাম। ইংল্যান্ডে যেমন কন্ডিশন থেকে এসেছি, তার চেয়ে আলাদা। কিন্তু আমি উপমহাদেশে খেলতে পছন্দ করি, খুব ভালো চ্যালেঞ্জ। আর অবশ্যই বংলাদেশ তাদের ঘরের মাঠে খুব ভালো দল। ’ শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন