রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

মিডল অর্ডারে খেলার শর্তে তামিমকে দলে নেয়ার প্রস্তাব!

মিডল অর্ডারে খেলার শর্তে তামিমকে দলে নেয়ার প্রস্তাব!

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :

তামিম ইকবালকে কেন্দ্র করে গত কয়েকমাস ধরেই বেশ কয়েকবার উত্তাল হয়েছে দেশের ক্রিকেটাঙ্গণ। হয়েছে নানা রকম আলোচনা-সমালোচনা, সৃষ্টি হয়েছে বিভিন্ন নাটকীয়তার। আর বিশ্বকাপ দল ঘোষণার আগে সাকিব আল হাসানের সঙ্গে তাঁর দ্বন্দ্বকে কেন্দ্র করে ফের জমে ওঠে এ নাটকীয়তা যা শেষ হয়েছে দেশসেরা ওপেনারকে ছাড়াই দল ঘোষণার মাধ্যমে।

গতকাল রাতে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে শেষ হবার পর বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত ১৫ সদস্যের দলে রাখা হয়নি তামিমকে। দল ঘোষণার পর এক সংবাদ সম্মেলনে নির্বাচক কমিটি জানিয়েছেন দেশসেরা ওপেনারের চোট নিয়ে দুঃশ্চিন্তা থাকার কারণেই তাকে রাখা হয়নি দলে।

এদিকে তামিমকে দলে রাখার কারণ তাঁর চোট নয় বলে গুঞ্জণ ওঠেছে। টিম ম্যানেজম্যান্টের সিদ্ধান্তের কাছেই তামিম হেরে গেছেন বলে মনে করা হচ্ছে। গতকাল দল ঘোষণার পর দেশের জনপ্রিয় একটি স্পোর্টস প্ল্যাটফর্মের জেষ্ঠ্য ক্রীড়া সাংবাদিক এক ভিডিও বার্তায় এমন অভিযোগের কথাই বলেছেন।

উক্ত ভিডিও বার্তায় বলা হয়েছে, বিশ্বকাপে তামিমকে ওপেনিংয়ে নয় বরং মিডল অর্ডারে খেলার প্রস্তাব দেয়া হয়েছিল। আর দেশসেরা ওপেনারকে এমন প্রস্তাব দিয়েছিলেন স্বয়ং বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন নিজে, এমন কথাও বলা হয়েছে উক্ত ভিডিও বার্তায়।

সেখানে বলা হয়েছে, কৌশলগত কারণেই বিশ্বকাপে বাংলাদেশের আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে তামিমকে মিডল অর্ডারে খেলার প্রস্তাব দিয়েছিলেন বোর্ড সভাপতি। আফগান স্পিনার মুজিব উর রহমানের বোলিংয়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে ওপেনিংয়ে দুজন ডান হাতি ব্যাটার খেলানোর পরিকল্পনা ছিল। এ কারণেই তামিমকে পজিশন বদল করে মিডিল অর্ডারে খেলার প্রস্তাব দেয়া হয়েছিল।

বিশ্বকাপের কয়েক সপ্তাহ আগেই ভেন্যুতে না গিয়ে, উইকেট না দেখে টিম ম্যানেজম্যান্ট কীভাবে এমন একটি সিদ্ধান্ত নিতে পারেন তা নিয়েও প্রশ্ন ওঠেছে। একই সঙ্গে বাঁহাতি ব্যাটার হলেই যে ডানহাতি অফ স্পিনারের বল খেলতে পারবেন না, আধুনিক ক্রিকেটে এমন চিন্তা-ভাবনা কতটা যৌক্তিক তা নিয়েও প্রশ্ন ওঠেছে। এক সময় এডাম গিলক্রিস্টরা দাপটের সঙ্গেই হরভজন সিং, মুত্তিইয়া মুরালিধরনের মত বোলারদের বল দাপটের সঙ্গেই খেলেছেন। সেখানে দেশসেরা ওপেনার তামিম আফগান স্পিনারকে মোকাবেলা করতে পারতেন না -এ ধরণের ধারণা পোষণও যৌক্তিক নয় বলেই মনে করছেন অনেকেই।

 

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন