শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

১৫ বছর পর মিরপুরে এমন দুর্দশা

১৫ বছর পর মিরপুরে এমন দুর্দশা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :

ঘরের মাঠকে দুর্গ বানিয়ে দারুণ কিছু জয় তুলে নেওয়া। বাংলাদেশ ক্রিকেটের শুরুর দিকের গল্পটা মোটাদাগে এমনই। বাংলাদেশ পরিণত একটা দল হয়ে ঘরে বাইরে সমানতালে জয় তুলে নিচ্ছে এমন ঘটনা বেশিদিন আগের নয়। মিরপুরের শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়াম বাংলাদেশের অনেক বেশি আপন। এই মাঠে জয় পাওয়া তাই নিয়মিত দৃশ্য।

তবে সেই দৃশ্যপট পালটে গেল ২০২৩ সালে এসে। ওয়ানডে ক্রিকেটের অন্যতম বড় নাম হয়েও চলতি বছর ভুলে যাওয়ার মত খেলা উপহার দিয়েছে বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে নিজেদের চেনা মাঠ মিরপুরে কোন জয় না পেয়েই বছর শেষ করতে হচ্ছে টাইগারদের। শেষবার এমন ঘটেছিল ২০০৭ সালে। সেবার বিশ্বকাপ পরবর্তী সিরিজে বাংলাদেশকে ২-০ ব্যবধানে হারিয়েছিল ভারত।

এরপর থেকে প্রতি বছরই শের-এ বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অন্তত একটি করে জয় তুলে নিয়েছে টাইগাররা। সাফল্যের সেই ধারাবাহিকতায় ছেদ পড়লো ২০২৩ সালে।

চলতি বছর নিজেদের ঘরের মাঠে বাংলাদেশ আয়ারল্যান্ড, ইংল্যান্ড এবং আফগানিস্তানকে হারিয়েছে বটে। তবে আইরিশদের বিপক্ষে জয় এসেছে সিলেটে। আর ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয় আসে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

এমনকি চলতি বছর নিজ দেশে টাইগারা ৪ টি সিরিজের ৩টিতেই হার মেনেছে। আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ হেরেছে ২-১ ব্যবধানে। আর নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছে ২-০ ব্যবধানে।

চলতি বছর মিরপুরে আর কোন ওয়ানডে খেলার সম্ভাবনা নেই বাংলাদেশের। অক্টোবরের ৫ তারিখ থেকে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত চলবে বিশ্বকাপ। এরপর নিউজিল্যান্ড বাংলাদেশে এলেও খেলা হবে শুধুমাত্র টেস্ট। সবমিলিয়ে তাই ওয়ানডে ফরম্যাটে মিরপুরে জয় না নিয়েই বছর পার করতে হচ্ছে বাংলাদেশকে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন