শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কাবাডিতে বড় হার, কাল আরেক পরীক্ষা

কাবাডিতে বড় হার, কাল আরেক পরীক্ষা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :   ঢাকায় ঘুমের আড়মোড়া ভাঙার আগেই হাংজু এশিয়াডের বাংলাদেশের খেলা শেষ হয়ে যায়। গতকালের মতো আজও সকালে বাংলাদেশ পুরুষ কাবাডি দলের ম্যাচ ছিল। কাল দুর্বল জাপানের বিপক্ষে জিতলেও আজ ৫৫-১৮ পয়েন্টে হেরেছে ভারতের বিরুদ্ধে।

ভারতের বিপক্ষে তুহিন তরফদারদের হারটি স্বাভাবিকই। প্রথমার্ধেই বাংলাদেশ ২৪-৯ পয়েন্টে পিছিয়ে পড়ে। ম্যাচে চারটি লোনা আদায় করে ভারত। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও বাংলাদেশ মাত্র ৯ টি পয়েন্ট আদায় করতে সক্ষম হয়।

বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদার ভারত ম্যাচে বড় হার নিয়ে বলেন, ‘আমাদের ভারতের বিপক্ষে জয়ের সামর্থ্য নেই। পরিকল্পনা ১০-১২ পয়েন্টে হারার কিন্তু ব্যবধানটা বেশি হয়েছে। ’ ভারতের বিপক্ষে হারটি সহজভাবে নিয়ে পদকের আশা করছেন অধিনায়ক ও কোচ রমেশ গিরি বেন্ডি, ‘কাল আমাদের তাইপে (চাইনিজ তাইপে) ম্যাচ। এই ম্যাচে আমরা ভালো খেলে জিততে চাই। এরপর থাইল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠে ব্রোঞ্জ নিশ্চিত করতে চাই।’ এই আত্মবিশ্বাসের ব্যাখাও দিয়েছেন তারা, ‘ঢাকায় অনুষ্ঠিত বঙ্গবন্ধু কাপ কাবাডিতে আমরা তাদেরকে হারিয়েছি। আমরা আশাবাদী এশিয়ান গেমসে জিততে পারব।’

আগামীকাল চাইনিজ তাইপেকে হারাতে পারলে এশিয়ান গেমসে পুরুষ কাবাডির ব্রোঞ্জ পদক ফিরে পাওয়ার সম্ভাবনা থাকবে। হাংজু এশিয়াডে পুরুষ কাবাডিতে বাংলাদেশের গ্রুপে রয়েছে ভারত, জাপান, থাইল্যান্ড ও চাইনিজ তাইপে। পাঁচ দলের মধ্যে গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে উঠবে। কাবাডিতে সেমিফাইনালে উঠলেই ব্রোঞ্জ। এই গ্রুপে ভারত সেরা হবে দ্বিতীয় স্থানের জন্য লড়াইটা মূলত বাংলাদেশ ও চাইনিজ তাইপের মধ্যে। আগামীকাল ম্যাচে যারা জয়ী হবে তারাই পদক নিশ্চিত করে ফেলবে অলিখিলতভাবে।

এশিয়ান গেমসে বাংলাদেশের সবচেয়ে সফল ডিসিপ্লিন কাবাডি। ১৯৯০ থেকে ২০১৪ পর্যন্ত ধারাবাহিক পদক এসেছে কাবাডি থেকে। ১৯৯০ ও ৯৪ সালে রৌপ্য জয়ের পর ১৯৯৮ ব্যাংকক এশিয়াড থেকে ২০০৬ দোহা এশিয়াডে পুরুষ কাবাডি দল ব্রোঞ্জ জিতেছে। ২০১০ ও ১৪ সালে নারী দল ব্রোঞ্জ জিতেছিল। ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে নারী-পুরুষ উভয় দলই ব্যর্থ হয়েছে। এবার নারী দল ইতোমধ্যে পদক হাতছাড়া করেছে। পুরুষরা পদক পুনরুদ্ধারের জন্য লড়ছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন