বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

মেসি নাকি হালান্ড, দুই শিষ্যের মাঝে কাকে বেছে নিলেন গার্দিওলা?

মেসি নাকি হালান্ড, দুই শিষ্যের মাঝে কাকে বেছে নিলেন গার্দিওলা?

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :

ফুটবল বিশ্বে ব্যক্তিগত মর্যাদার বড় পুরস্কার ব্যালন ডি’ অর। প্রতিবছর ফ্রান্স ফুটবলের পক্ষ থেকে দেওয়া হয় এই পুরস্কার। মর্যাদার এই খেতাবে এখন পর্যন্ত অন্য যেকারো চেয়ে অনেকটাই এগিয়ে আছেন লিওনেল মেসি। পঞ্চাশের দশক থেকে চালু হওয়া এই শ্রেষ্ঠত্বের পুরস্কার এখন পর্যন্ত সাতবার জয় করেছেন এই আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর। গুঞ্জন আছে এবার ৮ম বারের মতো এই পুরস্কার পেতে যাচ্ছেন লিও।

এবারের ব্যালনের মঞ্চে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বি নরওয়ে এবং ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড। নরওয়েজিয়ান এই স্ট্রাইকার গেল মৌসুমে জিতেছেন মর্যাদার ট্রেবল। সিটিজেন্সদের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতাতে মুখ্য অবদান ছিল তার। আবার প্রিমিয়ার লিগেও এক মৌসুমে গোলের নতুন রেকর্ডও করেছেন তিনি। সাফল্যের স্বীকৃতি হিসেবে মেসিকে টপকে উয়েফার বর্ষসেরার পুরস্কারটাও গিয়েছে তারই ঝুলিতে।

লিওনেল মেসি এবং আর্লিং হালান্ড, কে ফেবারিট এবার এমন প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয়েছে ম্যানসিটি কোচ পেপ গার্দিওলাকে। দুজনকেই বেশ ভালভাবেই চেনেন এই স্পেনিশ কোচ। মেসিকে আজকের দিনে উঠিয়ে আনার কারিগর ছিলেন তিনিই। চার বছর বার্সায় ছিলেন মেসির গুরু। আর হালান্ড তার বর্তমান। সাবেক এবং বর্তমান শিষ্যের এই লড়াই থেকে একজনকে বেছে নিতে বলা হয়েছিল গার্দিওলাকে।

তবে সাংবাদিকের এমন প্রশ্নে গার্দিওলা দিলেন অদ্ভুত এক উত্তর। তার মতে, মেসির জন্যই নাকি আলাদা করে ব্যালন ডি ওর ক্যাটাগরি থাকা উচিত, ‘আমি সবসময়ই বলেছি ব্যালন ডি অ’রে দুটি বিভাগ থাকা উচিত: একটি মেসির জন্য এবং একটি অন্যদের জন্য। হ্যাঁ – হাল্যান্ডের জেতা উচিত। আমরা ট্রেবল জিতেছি এবং সে প্রায় ৫০ আমি সঠিক জানিনা হয়তো মিলিয়ন গোল করেছে।’

হালান্ডকে এবারের জন্য চাইলেও মেসির প্রতি মুগ্ধতা চেপে রাখতে পারেননি এই স্পেনিশ কোচ, ‘মেসি তার সবচেয়ে খারাপ মৌসুমও অন্যদের তুলনায় ভালো। উভয়ই প্রাপ্য। বাস্তবিকভাবে আমি বলতে চাই আমি আরলিংকে চাই কারণ সে আমাদের সাহায্য করেছে কিন্তু লিও বিশ্বকাপ জিতেছে।’

আগামী ৩০ অক্টোবর প্যারিসে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হবে এবারের ব্যালন ডি’ অর পুরস্কারজয়ীর নাম। একাধিক গণমাধ্যমের দাবি, এরইমাঝে ব্যালন ট্রফি নিয়ে অফিসিয়াল ফটোসেশন শেষ করেছেন মেসি। ৩০ তারিখ তিনিই পাচ্ছেন ফুটবল বিশ্বের মর্যাদার এই ট্রফি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন