রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

তালায় উপজেলা পর্যায়ে সিডিআরএফআই প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্টিত

তালায় উপজেলা পর্যায়ে সিডিআরএফআই প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্টিত

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি :
সাতক্ষীরার তালায় উপজেলা পর্যায়ে ক্লাইমেট এন্ড ডিজেস্টার রিস্ক ফাইন্যান্স এন্ড ইনসুরেন্স (সিডিআরএফআই) প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্টিত হয়েছে।
অ্যাওসেড (এ্যান অর্গানাইজেশন ফর সোসিও ইকোনোমিক ডেভলপমেন্ট) ও কেয়ার বাংলাদেশ এর সহায়তায় বৃহস্পতিবার (২ নভেম্বর) সকালে শিল্পকলা একাডেমী মিলনায়তনে সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিয়া শারমিন। উপস্থাপনা করেন অ্যাওসেড প্রকল্প ব্যবস্থাপনা হেলেনা খাতুন। প্রধান অতিথি ছিলেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মুরশিদা পারভীন পাঁপড়ি।
উন্মুক্ত আলোচনা করেন পানি কমিটির কেন্দ্রীয় সভাপতি অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম, খলিলনগর ইউনিয়ন চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু, উপজেলায় নাগরিক কমিটির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, ভুমিজ ফাউন্ডেশন এর পরিচালক অচিন্ত্য কুমার সাহা,উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, সহকারী অধ্যাপক রেজাউল ইসলাম প্রমূখ।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেখ ফিরোজ আহমেদ, উপজেলা শিক্ষা অফিসার গাজী সাইফুল ইসলাম,উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা স্নীগ্ধা খা বাবলি, উপজেলা সমাজসেবা কর্মকর্তা সুমনা শারমিন, এ্যাডভোকেসী এন্ড লার্নিং অফিসার গোলাম মোয়াজ্জেম, ফিল্ড অফিসার চায়না দাশ প্রমূখ।
অ্যাওসেড প্রকল্প ব্যবস্থাপনা হেলেনা খাতুন জানান, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি মোকাবিলায় বৈশ্বিক ও স্থানীয় তহবিল গঠনের ন্যায্য দাবি প্রতিষ্ঠার জন্য বাগেরহাট ও সাতক্ষীরা জেলা পর্যায়ে সরকার, সুশীল সমাজ, বেসরকারিখাত এবং একাডেমিয়ার প্রতিনিধির সমন্বয়ে ম্যাপ-এর কাঠামো, সমন্বয় এবং নেটওয়ার্ককে শক্তিশালী করা হবে।
৩ বছর মেয়াদি একটি প্রকল্পের মাধ্যমে নানাবিধ কার্যক্রম পরিচালিত হবে। এই প্রকল্পের আওতায় দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলে সরকার, সুশীল সমাজ, বেসরকারি খাত, একাডেমিয়ার প্রতিনিধি ও বিপদাপন্ন জনগোষ্ঠীর সমন্বয়ে গঠিত মাল্টি-অ্যাক্টর প্লাটফর্ম জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি সুনির্দিষ্ট করতে তৎপরতা বৃদ্ধিসহ ক্ষতিপূরণের জন্য জলবায়ু অর্থায়ন নিশ্চিতকরণ ও সুষ্ঠু বণ্টনের জন্য বিভিন্ন ফোরামে আওয়াজ তোলার পাশাপাশি সক্রিয় ভূমিকা পালন করবে।
আরও জানান, বাংলাদেশে এই প্রকল্পটি জুলাই মাসের ১ তারিখে শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলমান থাকবে। খুলনার বিভাগের বাগেরহাটের শরণখোলা উপজেলার রায়েন্দা, সাউথখালী, ও ধানসাগর এবং সাতক্ষীরা জেলার তালা উপজেলায় ইসলামকাটি, জালালপুর, ও খেশরা ইউনিয়নের মোট ২৭৫০জন অংশগ্রহণকারী এই প্রকল্পের সুবিধা ভোগ করবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন