শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধে হাবিপ্রবি ছাত্রলীগের অনন্য উদ্যোগ 

প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধে হাবিপ্রবি ছাত্রলীগের অনন্য উদ্যোগ 
হাসনাত সানি, হাবিপ্রবি প্রতিনিধি :
উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি)  প্রাণী নিষ্ঠুরতার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে  পোষ্টারিং ও সাধারণ শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ কর্মসূচি করেছে হাবিপ্রবি ছাত্রলীগ।
১১ এপ্রিল ( মঙ্গলবার )  দুপুর ২ টায়  বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে  হাবিপ্রবি ছাত্রলীগের কর্মীদের উদ্যোগে এই পোস্টারিং ও লিফলেট বিতরণ কর্মসূচি পালিত হয়।
এ সময় সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ‘প্রাণী কল্যাণ আইন – ২০১৯ ‘সম্পর্কে সাধারণ ধারণা দেওয়া হয়। আইনটিতে  বলা হয়েছে কুকুর বিড়াল বা অন্যান্য যে কোন প্রাণীর প্রতি সহিংসতা দণ্ডনীয় অপরাধ এছাড়াও কুকুর বিড়াল বা অন্যান্য প্রাণীকে অন্যায় ভাবে হত্যা করলে ২ বছরের করাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। এছাড়াও আইনটিতে  আরোও বলা হয় দেশীয় বন্য পাখি ও প্রাণী অবৈধভাবে  আটকে রাখা বা বিক্রয় করা আইনত দণ্ডনীয় অপরাধ।
 এছাড়াও  প্রাণীর প্রতি নিষ্ঠুরতা দেখলে ৯৯৯  কল করার কথা  উল্লেখ করা হয়।
এ সময় হাবিপ্রবি ছাত্রলীগের নেতৃবৃন্দ বলেন , ” আমাদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতরে ও বাইরে অনেক কুকুরের আনাগোনা, এছাড়া বিশ্ববিদ্যালয়ের হল গুলোতে বিড়াল সহ আরো অন্যান্য পোষা প্রাণীর দেখা পাওয়া যায়। এসকল কুকুর বা প্রাণীগুলো যাতে কখনো নিষ্ঠুরতার শিকার না হয় সেদিকে আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে ।
এছাড়াও বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত প্রাণী কল্যান আইন অবশ্যই  সকলের মেনে চলা উচিত বলে মনে করেন।  “
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন