রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

দিনাজপুরে ৪২০ তম স্কাউট ইউনিট লিডার অ্যাডভান্সড কোর্স সম্পন্ন 

দিনাজপুরে ৪২০ তম স্কাউট ইউনিট লিডার অ্যাডভান্সড কোর্স সম্পন্ন 
ফরহাদ হোসেন বীরগঞ্জ প্রতিনিধি :
 স্কাউট একটি দক্ষ, পরিক্ষিত ও প্রশিক্ষিত সংগঠন। স্কাউটরা দেশের ক্রান্তিলগ্নে সব সংগঠনের চেয়ে সবার আগে এগিয়ে আসে৷ স্কাউটের মূলমন্ত্রকে তাঁরা মনে লালন ও ধারণ করে নিজকে ও দেশকে সমৃদ্ধ করতে সদা প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর স ম আব্দুস সামাদ আজাদ।
গতকাল (১৫ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চলের আয়োজনে ৪২০ তম স্কাউট ইউনিট লিডার অ্যাডভান্সড কোর্সের মহাতাবু জলসার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, বর্তমান সময়ে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি স্কাউটিংয়ের বিকল্প নেই। স্কাউটের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে পারিবারিক, সামাজিক ও জাতীয় পর্যায়ে নিজেকে বিকশিত করার অন্যতম মাধ্যম হলো স্কাউটিং। প্রতিদিন যে কোন ভালো কাজের মাধ্যমে স্কাউটরা জনকল্যাণমুখী কাজ করে যাচ্ছে। তাই কোর্সে আগত প্রশিক্ষণার্থী শিক্ষকদের নিজ প্রতিষ্ঠানে ফিরে গিয়ে দক্ষ ইউনিট গঠন করার আহবান জানান তিনি।
এসময় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর মোঃ আবু সায়েম, বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চলের কোষাধ্যক্ষ মোঃ মনজুরুল হক, উপপরিচালক আব্দুর রশিদ, সম্পাদক আবু সাঈদ, দিনাজপুর অঞ্চলের আঞ্চলিক উপকমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) ও উক্ত কোর্সের কোর্স লিডার আরিফ হোসেন চৌধুরী (এলটি), বাংলাদেশ স্কাউটস এর জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র দেবীগঞ্জের উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন, স্কাউটার মোঃ লোকমান হাকিম, সহকারী পরিচালক সুধীর চন্দ্র বর্মনসহ কোর্সের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ যে, স্কাউটিং কার্যক্রমকে আরো বেগবান করা এবং প্রশিক্ষণ স্কীমের অংশ হিসেবে বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চলের আয়োজনে গত ১১ নভেম্বর থেকে শুরু হয় ৪২০ তম স্কাউট ইউনিট লিডার অ্যাডভান্সড কোর্স। রংপুর বিভাগের প্রতিটি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে মোট ৩৮ জন ইউনিট লিডার প্রশিক্ষণার্থী হিসেবে এ কোর্সে অংশগ্রহণ করেন। স্কাউটিংয়ের অন্যতম ও গুরুত্বপূর্ণ একটি প্রোগ্রাম হলো মহাতাবু জলসা। গতকাল সন্ধ্যায় কোর্সের ওই মহাতাবু জলসা অনুষ্ঠিত হয়।  ১৬ নভেম্বর দুপুরে আনুষ্ঠানিক ভাবে স্কাউট পতাকা নামানো এবং প্রশিক্ষণাথীদের মাঝে সনদ পত্র বিতরণের মাধ্যমে কোর্সের সমাপ্তি করা হয়৷
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন