শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দুই বছর পর ফিরেই নায়ক রাসেল

দুই বছর পর ফিরেই নায়ক রাসেল

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ক্যারিবিয়ান ক্রিকেটের স্বর্ণযুগ শেষ হয়েছে অনেক আগেই। গত এক দশক খুব বেশি দাপুটে ক্রিকেটও উপহার দিতে দেখা যায়নি ওয়েস্ট ইন্ডিজকে। ওয়ানডে বা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের আগের সেই দাপট দেখা না গেলেও, টি-টোয়েন্টি ক্রিকেটে ঠিকই দুইবার বিশ্বকাপ জিতেছে ক্যারিবিয়ানরা। এই সময়ে উইন্ডিজ ক্রিকেটে রাজত্ব করেছেন ক্রিস গেইল, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, সুনীল নারিনের মত খেলোয়াড়রা।

ধুঁকতে থাকা উইন্ডিজ ক্রিকেট গত সপ্তাহেই দুই বছর পর ফিরিয়ে আনে আন্দ্রে রাসেলকে। টি-টোয়েন্টি ফরম্যাটের জন্যই ফিরিয়ে আনা হয়েছিল তাকে। আর ফিরে এসেই নিজের কার্যকারীতা যথাযথভাবে প্রমাণ করেছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে ৩ উইকেট আর ব্যাত হাতে ২৯ রান করে দলের জয়ে মুখ্য ভূমিকা রেখেছেন এই অলরাউন্ডার। বার্বাডোজে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে টস জিতে আগে ইংলিশদের ব্যাট করতে পাঠান ক্যারিবিয়ান অধিনায়ক রভম্যান পাওয়েল। শুরুটা দারুণ করেছিল ইংলিশরা। ফিল সল্টকে সঙ্গে নিয়ে উদ্বোধনী জুটিতেই ৭৭ রান তোলেন ইংলিশ অধিনায়ক জশ বাটলার। পাওারপ্লের পর প্রথম বলেই অবশ্য ফিরে যেতে হয় তাকে। রাসেলের প্রথম শিকার হন তিনি।

এরপর থেকে বড় জুটি না এলেও রানের খাতা থামেনি ইংল্যান্ডের। হ্যারি ব্রুকের ইনিংস বাদ দিলে দুই অঙ্কের ঘরে গিয়েছেন সব ব্যাটারই। সর্বোচ্চ স্কোরার অবশ্য দুই ওপেনার ফিল সল্ট এবং জশ বাটলারই। বাটলার করেছিলেন ৩৯ আর সল্টের ব্যাট থেকে আসে ৪০। শেষদিকে লিয়াম লিভিংস্টোনের ১৯ বলে ২৭ রান ইংলিশদের স্কোর নিয়ে যায় ১৭১ পর্যন্ত। ব্যাট হাতে ক্যারিবিয়ানদের উড়ন্ত সূচনা এনে দেন ব্রেন্ডন কিং। প্রথম ওভারেই দুই ছক্কায় নেন ১৬ রান। তবে কাইল মায়ার্সের সঙ্গে তার জুটি বড় হয়নি। ১২ বলে ২২ রান করে দলীয় ৩২ রান করে বিদায় নেন কিং। এরপর ঝড় তোলেন কাইল মায়ার্স। ৪ ছক্কায় মায়ার্স করেন ২১ বলে ৩৫ রান। পাওয়ার প্লেতে ৫৯ রান জমা করে ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ১০ ওভারে তোলে ৯৯ রান। মাঝে শাই হোপ খেলেছেন ৩০ বলে ৩৬ রানের ইনিংস। শেষ ১০ ওভারে তাদের প্রয়োজন ছিল ৭২। পাওয়েল ও রাসেলের ২১ বলে ৪৯ রানের জুটিতে সেই রান অনায়াসে টপকে যায় উইন্ডিজরা। ১৫ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩১ রানে অপরাজিত থাকেন অধিনায়ক পাওয়েল। রাসেলের ২৯ রানের ইনিংসে ছিল ২ চার ও ২ ছক্কা। ম্যাচ হারলেও ব্যক্তিগত মাইলফলক এদিন স্পর্শ করেছেন ইংল্যান্ডের আদিল রশিদ। এদিন ইংল্যান্ডের প্রথম ও সব মিলিয়ে দশম বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন এই লেগস্পিনার। তবে ম্যাচটা ছিল কেবলই রাসেলের। ম্যাচসেরাও হয়েছেন তিনিই।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন