শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দিনাজপুরে তাপমাত্রা ৮ ডিগ্রী বন্ধ হয়নি স্কুল

দিনাজপুরে তাপমাত্রা ৮ ডিগ্রী বন্ধ হয়নি স্কুল
মোঃ  আব্দুস সাত্তার,দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুরে তাপমাত্রা ৮ ডিগ্রী সেলসিয়াস বন্ধ হয়নি স্কুল। ঘনকুয়াশা ও হিমেল বাতাসে জেঁকে বসেছে শীত। বিপাকে পড়েছেন দিনমজুর ও খেটে খাওয়া সাধারন মানুষ। সেই সঙ্গে স্কুল গামী কোমলমতি শিক্ষার্থীরাও পড়েছে বিপাকে।
 দিনাজপুর আবহাওয়া অফিসের তথ্য মতে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ৬ টা ও ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে ।
শৈত্যপ্রবাহ ও সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে স্কুল-কলেজ ও প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে  মন্ত্রণালয়।
 তবে এ নির্দেশনা মানা হয়নি দিনাজপুর জেলায়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব (বিদ্যালয়-২) মোহাম্মদ কবির উদ্দীনের স্বাক্ষরিত এক অফিস আদেশে কোনো জেলার তাপমাত্রা যদি ১০ ডিগ্রির নিচে নামে, সেক্ষেত্রে সেই জেলায় প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক  বিদ্যালয় বন্ধ রাখা হবে বলে নির্দেশনা দেওয়া হয়।
দিনাজপুর শহরের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক জানান, জেলা শিক্ষা অফিস থেকে  এখন পর্যন্ত স্কুল বন্ধের কোনো নির্দেশনা বা কোন চিঠি পাননি। তাই  স্কুল চালু রেখেছি। নির্দেশনা পেলে স্কুল বন্ধ রাখা হবে।
দিনাজপুর মহারাজা গিরিজানাথ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসউদ আলম বলেন প্রজ্ঞাপনে দেখেছি ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা নামলে স্কুল বন্ধ রাখা হবে। কিন্তু জেলা শিক্ষা অফিস থেকে আমাদের কাছে এখনো এরকম কোনো নির্দেশনা পাইনি তাই স্কুল চলমান রয়েছে। তবে শিক্ষার্থীরা কম আসছে।  শিক্ষার্থী কম থাকায় আজকে ক্লাস হয়নি।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম জানান সকাল ৯ টার দিকে জেলার সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। তবে ১১ টা  থেকে   তাপমাত্রা বেড়ে গেছে। আবহাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। আজ সকাল ১০ টায় স্কুল গুলোতে চিঠি পাঠানো হয়েছে। এছাড়া ও মেসেনজার ও হোয়াটসআপ গ্রুপের মাধ্যমে সকল স্কুলের প্রধান শিক্ষকদের নির্দেশনা দেয়া হচ্ছে।
দিনাজপুর জেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম
বলেন জেলা প্রশাসকের সাথে মিটিং করা হয়েছে। মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে যদি আবহাওয়া এরকম থাকে তাহলে রোবরার থেকে স্কুল বন্ধ রাখা হবে।
এদিকে দিনাজপুর জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, বৃহস্পতিবার জেলায় ৮ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এসময় বাতাসের আদ্রতা ছিল  ৯৪শতাংশ।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন