বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

লালমনিরহাটে সরবরাহকৃত চালের সুষ্ঠু ব্যবস্থাপনা এবং উৎপাদন ও সরবরাহ মূল্য বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

লালমনিরহাটে সরবরাহকৃত চালের সুষ্ঠু ব্যবস্থাপনা এবং উৎপাদন ও সরবরাহ মূল্য বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
মোঃলাভলু শেখ লালমনিরহাট  থেকে।।
লালমনিরহাটে খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন ২০২৩ এবং রাইস মিল (অটোমেটিক ও হাস্কিং) থেকে পাইকারী ও খুচরা পর্যায়ে সরবরাহকৃত চালের সুষ্ঠু ব্যবস্থাপনা এবং উৎপাদন ও সরবরাহ মূল্য বিষয়ে খাদ্য মন্ত্রণালয়ের পরিপত্র অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার ১ এপ্রিল সকাল ১১টায় লালমনিরহাট সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে লালমনিরহাট সদর উপজেলা প্রশাসন ও লালমনিরহাট সদর উপজেলা খাদ্য বিভাগের আয়োজনে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এ বি এম আরিফুল হক-এর সভাপতিত্বে খাদ্যদ্রব্য আইন ২০২৩ এবং খাদ্য মন্ত্রণালয়ের পরিপত্র সম্পর্কে বক্তব্য রাখেন, লালমনিরহাট সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক স্বপন কুমার দে প্রমুখ। এ সময় লালমনিরহাট সদর উপজেলা খাদ্য পরিদর্শক মোঃ আব্দুর রাজ্জাক, উপ-খাদ্য পরিদর্শক শরিফুল ইসলাম, দেলোয়ার হোসেন, তিস্তা এলএসডির ভারপ্রাপ্ত কর্মকর্তা ফারজানা আক্তার ও সাংবাদিক  মোঃ মাসুদ রানা রাশেদসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, চাল ব্যবসায়ী ও মিলার এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর, পরিবহন, সরবরাহ, বিতরণ ও বিপণন (ক্ষতিকর কার্যক্রম প্রতিরোধ) আইন ২০২৩ এবং রাইস মিল (অটোমেটিক ও হাস্কিং) থেকে পাইকারী ও খুচরা পর্যায়ে সরবরাহকৃত চালের সুষ্ঠু ব্যবস্থাপনা এবং উৎপাদন ও সরবরাহ মূল্য বিষয়ে খাদ্য মন্ত্রণালয়ের পরিপত্রের নির্দেশনা- চালের উৎপাদনকারী মিলারগণ গুদাম হতে বাণিজ্যিক কাজে চাল সরবরাহের প্রাক্কালে চালের বস্তার উপর উৎপাদনকারী মিলের নাম, জেলা ও উপজেলার নাম, উৎপাদনের তারিখ, মিল গেট মূল্য এবং ধান/ চালের জাত (ভেরিফায়েড) উল্লেখ করতে হবে। এই তথ্যগুলো নমুনা মোতাবেক লেখা থাকবে। বস্তার উপর উল্লিখিত তথ্যাদি কালি দ্বারা হাত দিয়ে লেখা যাবে না; চাল উৎপাদনকারী সকল মিল মালিক (অটো/ হাস্কিং) কর্তৃক সরবরাহকৃত সকল প্রকার চালের বস্তা/ প্যাকেটের (৫০/২৫/১০/৫/২/১ কেজি ইত্যাদি) উপর উল্লেখিত তথ্যাদি মুদ্রিত করতে হবে; কর্পোরেট প্রতিষ্ঠানের ক্ষেত্রেও একই নির্দেশনা প্রতিপালন করতে হবে। এ ক্ষেত্রে মিল গেট দামের পাশাপাশি প্রতিষ্ঠান চাইলে সর্বোচ্চ খুচরা মূল্য উল্লেখ করতে পারবে।  এ পরিপত্রের আলোকে সকল জেলা প্রশাসক/ উপজেলা নির্বাহী অফিসার/ আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক/ জেলা খাদ্য নিয়ন্ত্রক/ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক/ খাদ্য পরিদর্শকগণ পরিদর্শনকালে এ বিষয়টি নিশ্চিত করবেন। এর ব্যতায় ঘটলে ‘খাদ্যদ্রব্য উৎপাদন, মজুত, স্থানান্তর পরিবহণ, সরবরাহ, বিতরণ, বিপনন (ক্ষতিকর কার্যক্রম পতিরোধ) আইন, ২০২৩’ এর ধারা ৬ ও ধারা ৭ মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।  আগামী ১৪.০৪.২০২৪ খ্রি. (০১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ) তারিখ হতে এ পরিপত্রের নির্দেশ আবশ্যিকভাবে প্রতিপালন করতে হবে মর্মে এ অবহিতকরণ সভায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, চাল ব্যবসায়ী ও মিলার এবং সুধীবৃন্দের উপস্থিতে অবগত করা হয়েছে।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন