রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

হিলিতে কম্বাইন হার্ভেষ্টার যন্ত্র দিয়ে ইরি-বোরো ধান কাটার উদ্বোধন

হিলিতে কম্বাইন হার্ভেষ্টার যন্ত্র দিয়ে ইরি-বোরো ধান কাটার উদ্বোধন

হিলি প্রতিনিধি: দিনাজপুরের হিলিতে কম্বাইন হার্ভেষ্টার যন্ত্র দিয়ে চলতি মৌসুমে ইরি-বোরো ধান কাটার উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার দুপুর ১২ টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার আলীহাট ইউনিয়নের হরিহরপুর এলাকায় একজন কৃষকেরা ধান কাটার মধ্য দিয়ে ধান কাটার এর উদ্বোধন করেন হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুর-এর-আলম।
এসময় সেখানে হাকিমপুর উপজেলা ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজা শাহিন, উপজেলা কৃষি অফিসার মোছা: আরজেনা বেগম, ইউপি চেয়ারম্যার আবু সুফিয়ান,কৃষি সম্প্রসারণ অফিসার মেজবাহুর, প্রেসকাবের সভাপতি গোলাম মোস্তাফিজার রহমান মিলনসহ অনেকে উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিসার আরজেনা বেগম বলেন,এ উপজেলায় আগামী মৌসুমে কম্বাইন হার্ভেষ্টার যন্ত্র মাধ্যমে ধান কাটার পরিমান আরও বাড়ে সেই লক্ষে কৃষকে উদ্ভুদ্ধ করতে আজকে কম্বাইন হার্ভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন করা হলো। কৃষক কম সময়ে ১ বিঘা জমির ধান কর্তন হয়। এক বিঘা জমির ধান কাটতে সময় লাগে ১৮ থেকে ২০ মিনিট আর বিঘা প্রতি খরচ মাত্র ২ হাজার টাকা। শ্রমিকের মাধ্যমে ধান কাটতে এ উপজেলার বাজার চলছে বিঘা প্রতি প্রায় ৪ হাজার টাকা।আর কম্বাইন হার্ভেষ্টার যন্ত্র কর্তন করতে লাগে ২ হাজার টাকা।এতে করে কৃষকের ২ হাজার থেকে আড়াই হাজার সেফ হচ্ছে। এই যন্ত্র দিয়ে জমিতে ধান কর্তন করে প্যাকেটিং করা হচ্ছে কৃষকেরা বাড়িতে নিয়ে এই ভাবেই বাজার জাত করতে পারবেন। আমরা চাচ্ছি কৃষকরা লাভজনক হোক।
হাকিমপুর উপজেলা নিবার্হী অফিসার নুর-এ আলম বলেন,সরকার প্রতি নিয়তে উন্নত প্রযুক্তির কৃষি যন্ত্রপাতি ব্যবহার করে যেনো কৃষক অধিক ফলন লাভ করতে পারে।কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সহায়তা করে যাচ্ছি।আজকের মূলত উদ্যেশে কৃষকদের এই আধুনিক যন্ত্রর সাথে পরিচয় করার জন্য।ধান কাটা,মাড়াই এবং প্যাকেটিং এর কাজটা করতে পারে সেই লক্ষে প্রচারনা চালানো হচ্ছে।আশা করছি আগামী মৌসুমে হাকিমপুর উপজেলার কৃষকদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে উদ্ভুদ্ধ করে যাচ্ছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন