শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

আদমদীঘিতে রক্তদহ বিলের উপর ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছে ১২টি গ্রামের মানুষ ঃ চরম দূর্ভোগ

আদমদীঘিতে রক্তদহ বিলের উপর ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছে ১২টি গ্রামের মানুষ ঃ চরম দূর্ভোগ

এএফএম মমতাজুর রহমান আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি ঃ
বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার রক্তদহ বিলের পাড়ে নির্মাণাধীন ব্রিজের কাজ বন্ধ থাকায় ওই অঞ্চলের ১২ টি গ্রামের মানুষ প্রবল ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছে প্রায় দুই সপ্তাহ ধরে। সাঁকোর নিচে প্রবল পানির স্রোত। সেই সাকো দিয়ে এইচএসসি পরীার্থী, শিশু, বৃদ্ধসহ নানা শ্রেনীর মানুষ চলাচল করছে। কদমা গ্রামের ইউপি সদস্য শহিদুল ইসলাম বলেন, যে কোন সময় এখানে বড় দুর্ঘটনার সৃষ্টি হতে পারে। কয়েক দিনের বৃষ্টিতে সাঁকোটি আরও ঝুঁকিপূর্ণ হয়েছে। এটি চলাচলের একদম অনুপোযোগী হয়ে পড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আদমদীঘি উপজেলার সান্তাহার ইউনিয়নের রক্তদহ বিলের মূল খালের উপর ২০০৬ সালে সড়ক ও জনপদের তত্ববধানে ৬০.৯৬ মিটার একটি দৈঘ্য স্ট্রিল ব্রিজ নির্মাণ করা হয়। কিন্তু কিছু দিন পর সেই ব্রিজের পাটাতন খুলে যাওয়ার কারনে ব্রিজটি চলাচলে অনুপযুক্ত হয়ে পড়ে। এই ব্রিজটি চালুর প্রায় ২০ বছর পর বগুড়া সড়ক ও জনপদ বিভাগের উদ্যোগে সেই স্থানে আরেকটি উন্নতমানের আরসিসি ব্রিজের ( ঢালাই সেতু) কাজ শুরু হয়েছে। কিন্তু প্রবল পানির স্রোতের কারণে ব্রিজটি নির্মাণে সমস্যা দেখা দিয়েছে। সেই স্থানের পাশ দিয়ে আরেকটি বিকল্প সড়ক নির্মাণ করতে শুরু করে, যেটি পানির প্রবল স্রোতে ভেঙে গেছে। পানির যেখানে প্রবল স্রোত সেই স্থানে ঠিকাদার প্রতিষ্ঠান একটি বাঁশের সাঁকো নির্মাণ করে দিয়েছে, যা চলাচলে অনুপোযোগী।
সরজমিনে গতকাল রবিবার দুপুরে ঐ সাঁকোর স্থানে গিয়ে দেখা যায় প্রবল পানির স্রোতের উপর দিয়ে সদ্য নির্মিত সাঁকোর উপর দিয়ে কিছু মানুষ ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে। সেই স্থানে একটা নৌকার ব্যবস্থা আছে। কিন্তু অনেক মানুষের জন্য এবং প্রবল স্রোতের জন্য মানুষ সাঁকোটি ব্যবহার করতে চাচ্ছে না। আদমদীঘি ইউনিয়নের করজবাড়ী গ্রামের বাসিন্দা আজিজুল ইসলাম জানান, সেই ভাঙ্গা চুরা সাঁকো চলাচলে অনুপোযোগী হওয়ার কারণে আমি অসুস্থ অবস্থায় নওগাঁ ডাক্তার দেখানোর জন্য টমটম করে যাওয়ার জন্য মাত্র ৫ দিনে ৩ হাজার টাকা আমার খরচ হয়েছে। দমদমা গ্রামের বাসিন্দা আতোয়ার রহমান জানান, আজ প্রায় ১০/১২ দিন হলো এখানে প্রায় অচলাবস্থা একটা ভাঙা সাঁকোর কারনে। ঠিকাদার অথবা সওজের কাউকে এখানে আমরা দেখতে পাচ্ছি না। বিষয়টি দুঃখ জনক।
এখানে অবস্থানরত সেই ব্রিজের ঠিকাদারের ম্যানেজার তোফাজ্জল হোসেন বলেন, প্রচন্ড পানির প্রবল স্রোতের কারনে ব্রিজের কাজ বিলম্ব হচ্ছে। আর যে সাঁকো করা হয়েছে, সেটিও পানির স্রোতে নষ্ট হয়ে যাচ্ছে।
বগুড়া সওজ অফিস সূত্রে জানা গেছে , বর্তমানে রক্তদহ বিলের উপর যে ঢালাই ব্রিজ হচ্ছে সেটি তৈরি করছে ঠিকাদারি প্রতিষ্ঠান আমিনুল হক প্রাইভেট লিমিটেড। এটির খরচ ধরা হয়েছে প্রায় ৭ কেটি টাকা।
এ বিষয়ে বগুড়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান জানান, নির্মাণাধীন ব্রিজটি আমরা দ্রুত তৈরি করে ফেলবো। তাহলে এলাকাবাসীর কষ্ট স্থায়ী ভাবে দুর হবে। বর্ষা মৌসুমের প্রবল পানির স্রোতে আমাদের তৈরি ডাইভারেশন সড়কটি ও ভেঙে গেছে। এ জন্য বাঁশের সাঁকোটি তৈরি করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। সেটি যেন আরও মজবুত ভাবে করা হয়, সেটি আমি দেখব।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন