রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

শ্রীমঙ্গলে স্কুল বাজেটে নাগরিকের অংশগ্রহণে টাউনহল সভা অনুষ্টিত

শ্রীমঙ্গলে স্কুল বাজেটে নাগরিকের অংশগ্রহণে টাউনহল সভা অনুষ্টিত
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রাইমারি স্কুলে স্কুল বাজেটে স্বতঃস্ফূর্তভাবে নাগরিকের অংশগ্রহণ উদ্দ্যোগে টাউনহল সভা অনষ্টিত হয়েছে।
সোমবার (২৮ আগস্ট) দুপুরে উপজেলা কৃষি অফিসের হলরুমে মাল্টিপারপাস সোসিও ইকোনোমিক ডেভেলাপমেন্ট এসোসিয়েশন ( MSEDA) ইন্সটিটিউট  অফ ইনফরমেশন  এন্ড ডেভেলপমেন্ট (আইআইডি) যৌথ আয়োজনের প্রাইমারি স্কুলে স্কুল বাজেটে স্বতঃস্ফূর্তভাবে নাগরিকের অংশগ্রহণ উদ্যোগে টাউনহল সভা অনুষ্টিত হয়। প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায় বলেন এমসিডা ও আইআইডি টাউনহল মিটিং এর মাধ্যমে প্রাইমারি শিক্ষাকে  বাস্তবমুখী গবেষণা কার্যক্রম লক্ষ্যে আমাকে সম্পৃক্ততা করায় কৃতজ্ঞতা ও ধন্যবাদ। স্বাধীনতার পূর্বের কথা যদি বলি সেখানেও শিক্ষা নিয়ে পশ্চিম পাকিস্তানের সাথে আন্দোলন সংগ্রাম করেছেন বাঙ্গালী জাতির পথ প্রদর্শক,স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান৷ তারই ধারাবাহিকতায় বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। আমি যে সময় স্কুলে পড়াশোনা করেছি তখনকার স্কুলের পরিবেশ, উন্নয়ন বতমানে অনেক উন্নত। আমার স্কুলের সময় আমি গাছতলায় পড়াশোনা করেছি। বর্তমানে বিশ্বে উন্নয়নের সাথে সাথে বাংলাদেশে উন্নয়ন হচ্ছে যার ফলে মানুষের দিন দিন চাহিদা প্রত্যাশা বাড়ছে। আর চাহিদা প্রত্যাশা বাড়ার সাথে সাথে আয় ব্যয়ের হিসাব বাড়ার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।
তিনি আরও বলেন সরকার  বাজেট করেন আগে বাজেট করা হত ভিক্ষাবৃত্তির মাধ্যমে এখন বাজেট করা হয়  আপনার আমার টাকায়। শিক্ষা উন্নয়নে শিক্ষা খাতে বাজেট প্রাইমারি বিদ্যালয়,মাধ্যমিক বিদ্যালয় সরকার কর্তৃক বাজেট বরাদ্দ দেওয়া হয়।  ১৯৭২ সালে সাংবিধানিক অনুসারে প্রাইমারি বিদ্যালয় সম্পূর্ণভাবে অবৈতনিকভাবে শিক্ষা প্রদান করার নীতিমালা আইন প্রণয়ন করা হয়। জ্ঞান অর্জনের জন্য শিক্ষা গ্রহণ করতে হয়, চাকুরীর জন্য শিক্ষা নয়। শিক্ষা হলো ভাল মন্দ যাচাই-বাছাই পথে চলার জন্য আর চাকুরী হলো নিজের জীবন জীবীকা বাঁচার জন্য। কিন্তক চা বাগানের কিছু চা শ্রমিক নেতৃবৃন্দ বলেন শিক্ষা গ্রহণ করে কোন চাকুরী পাই না এটা আসলেই খুবই দুঃখজনক ব্যাপার। এমসিডার প্রধান নির্বাহী তহিরুল ইসলাম মিলন এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জ্যোতিশ রন্জন দাশ, ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার, জহির আলী, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শ্রীমঙ্গল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, এনজিও কর্মী,অভিভাবক, সচেতন যুব, শিক্ষক, শিক্ষার্থীসহ প্রমূখ।
আইআইডি গবেষণা পক্ষে ঢাকা হতে মো. জারিফ হোসেন ও তানভীরুল ইসলাম নামে দুই গবেষক প্রজেক্টর স্পাইডের মাধ্যমে সরাসরি গবেষণা বিষয়বস্তু উপস্থাপন করেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন