বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

হোমনায় বন্যার পানিতে ১০ গ্রাম প্লাবিত

হোমনায় বন্যার পানিতে ১০ গ্রাম প্লাবিত
মো. কামাল হোসেন
অতিবৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পানিতে কুমিল্লার হোমনা  উপজেলার ১০ গ্রাম প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৫০ হাজার মানুষ।
পানির স্রোতে ইতোমধ্যে উপজেলার আলমপুর,শিবপুর, মনাইরকান্দি,ডহরগোপ,তাতুয়াকান্দি গ্রামসহ ১০ টি গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে এসব এলাকার, বিদ্যালয়, মসজিদ, ঈদগাহসহ রাস্তা-ঘাট।
 সরেজমিনে গিয়ে দেখা যায় এবং স্থানীয় ও সংশ্লিষ্ট প্রশাসন সূত্র জানা যায়, গত তিনদিন ধরে টানা ভারী বর্ষণ ও ভারত থেকে তীব্র বেগে নেমে আসা ঢলে হু হু করে গোমতী নদীর পানি বৃদ্ধি পায়। একপর্যায়ে বুধবার  রাত থেকে  নদীর পানি বৃদ্ধির ফলে হুমকির মুখে রয়েছে উপজেলার আলীরচর বেড়িবাঁধ। যে কোনো সময় এ বাঁধ ভেঙে যেতে পারে।বাঁধ ভেঙে গেলে পুরো উপজেলা পানির নিচে তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
মনাইরকান্দি গ্রামের বাসিন্দা হাতেম আলী বলেন, ‘আমাদের পুরো গ্রাম প্লাবিত হয়েছে। পানি আরো বাড়লে আর বাড়িতে থাকা যাবে না বন্যা আগেও দেখেছি, তবে এমন বন্যা কখনো দেখিনি।
হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা ক্ষেমালিকা চাকমা জানান, বৃহস্পতিবার থেকেই হোমনা উপজেলার পার্শ্ববর্তী  আলীরচরের বেড়িবাঁধ রক্ষায় উপজেলার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী, ছাত্রদল, বিএনপি ও অঙ্গ সংগঠন সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলো কাজ করছে এবং পানি বন্দি লোকজনকে সতর্ক থাকার জন্য মাইকিং করা হয়েছে। উপজেলা  প্রশাসন ক্ষতিগ্রস্থদের পাশে রয়েছে। আশ্রয় কেন্দ্র চালু রাখা হয়েছে।
তবে  সর্বশেষ তথ্য অনুযায়ী আজ বেলা ১২ টা পর্যন্ত পানি কিছুটা কমতে শুরু করেছে বলে জানান স্থানীয়রা।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন