রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

নন-ক্যাডার নিয়োগ প্রজ্ঞাপনে অবহেলিত ডিভিএম, হাবিপ্রবি শিক্ষার্থীদের প্রতিবাদ লিপি 

নন-ক্যাডার নিয়োগ প্রজ্ঞাপনে অবহেলিত ডিভিএম, হাবিপ্রবি শিক্ষার্থীদের প্রতিবাদ লিপি 
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনে নন ক্যাডার নিয়োগ বিধিমালায় কয়েকটি পদে ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রিকে বাদ দেয়া হয়েছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
গত ৩০ মে, এই প্রজ্ঞাপন জারি করা হয়। উক্ত প্রজ্ঞাপনে সম্প্রসারণ কর্মকর্তা, পোল্ট্রি ডেভেলপমেন্ট অফিসার, এনিম্যাল প্রোডাকশন কর্মকর্তা, পশুপালন কর্মকর্তা, জ্যু অফিসার পদগুলোতে ভেটেরিনারি সাইন্স এন্ড এনিম্যাল হাজবেন্ড্রি ডিগ্রী নিয়ে নিয়োগের যোগ্যতা থাকলেও ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) ডিগ্রির কথা উল্লেখ নেই।
ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। প্রকাশিত গেজেট সংশোধনের জন্য ভেটেরিনারি এন্ড  এনিমেল সায়েন্স  অনুষদের ডীন প্রফেসর ড.উম্মে সালমার নিকট  প্রতিবাদ  লিপি দেয়া হয়। এছাড়া দাবি আদায় না হওয়া পর্যন্ত সকল ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণাসহ নিয়মিত বিক্ষোভ সমাবেশ করবে বলে জানায় হাবিপ্রবি ভেটেরিনারি অনুষদের  সাধারণ শিক্ষার্থীবৃন্দ।
জানা যায়, দেশের সাতটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শুধু ডিভিএম ডিগ্রি প্রদান করে। ফলে এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই পদগুলোতে আবেদনের কোনো সুযোগ পাচ্ছে না প্রকাশিত এই গেজেটে।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন