রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

দিনাজপুরের বিরামপুরে আমন ধানের বাম্পার ফলনে আশাতীত কৃষকেরা

দিনাজপুরের বিরামপুরে আমন ধানের বাম্পার ফলনে আশাতীত কৃষকেরা

এন,এম,সজীব:

দিনাজপুরের বিরামপুর উপজেলা এবারে বন্যার প্রভাবমুক্ত হওয়ায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আশাতীত ফলন ও অধিক দাম পাওয়ায় কৃষকের মুখে হাসির ঝিলিক মারছে আনন্দের আভা,প্রকাশ পেয়েছে এলাকার সর্বত্রই।

এ বিষয়ে আজ ৯ নভেম্বর বৃহস্পতিবার দিনাজপুরের বিরামপুর উপজেলায় কৃষি উৎপাদন এলাকায় সরজমিনে গিয়ে জানা যায়,এবারের আমন ধানের বেশ কিছু বিভিন্ন জাতের ভালো ফসল উৎপাদন হয়েছে। এ বিষয়ে বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফিরোজ আহমেদ জানান, বিরামপুর উপজেলার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নে এবার ১৭ হাজার ৪৪৫ হেক্টর জমিতে আমন রোপণ করা হয়েছে। আমন রোপণে কৃষি বিভাগ থেকে এবার উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক ৭৯০ জন কৃষককে কৃষি প্রণোদনার মাধ্যমে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। ধানের অধিক দাম ও কৃষি প্রণোদনার সার-বীজ পেয়ে কৃষকরা আগ্রহী হয়ে স্বতস্ফুর্তভাবে আমন রোপণ করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তাগণের সরাসরি তত্ত্বাবধান ও মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের পরামর্শে কৃষকরা সার প্রয়োগে নিবিড় ও যত্নসহকারে খেত পরিচর্যায় এমন ভালো ফলন  পেয়েছেন। ফলে বন্যার প্রভাবমুক্ত অনুকুল আবহাওয়ায় দিগন্ত বিস্তৃত আমনের খেতে বাম্পার ফলন হচ্ছে। কৃষকদের রোপণকৃত ধানের মধ্যে অন্যতম হচ্ছে, গুটি স্বর্ণা, স্বর্ণা-৫, ব্রি-৩৪, ৫১,৭১, ৭৫, ৯০, ৮৭, হাইব্রিড এবং বিনা-১৭ ও ২০ জাত। উপজেলার কাদিপুর গ্রামের কৃষক সুলতান মাহমুদ মিন্টু জানান, আগাম জাতের আমন ধান কাটা শুরু হয়েছে। প্রতি বিঘায় ১৫/১৬ মন হারে ফলন হচ্ছে। রুপরামপুর গ্রামের কৃষক আজগর আলী  জানান,তিনি ২ বিঘা জমিতে আমন রোপণ করেছেন।

অনুকুল আবহাওয়ায় তার খেতে আশাতীত ফলনের প্রত্যাশা করছেন। ব্যবসায়ী গন জানান,নতুন আমন ধান বাজারে ১১শ’টাকা থেকে ১২শ’টাকা মন দরে বিক্রি হচ্ছে। বর্তমান বাজার এরকম থাকলে আশাতীত ভাবে লাভবান হবেন বলে প্রত্যাশা করছেন কৃষকেরা।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন