বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কলাপাড়ায় বিদ্যানন্দের  ১০ টাকায় বাজারের উদ্বোধণ করেন দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী।।

কলাপাড়ায় বিদ্যানন্দের  ১০ টাকায় বাজারের উদ্বোধণ করেন দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী।।

মিলন কর্মকার রাজু,  কলাপাড়া।।

পটুয়াখালীর কলাপাড়ায় রমজানকে সামনে রেখে সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের মানুষের জন্য ১০ টাকায় রোজার বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। ১০ টাকার বিনিময়ে এ বাজারে ১৫ টি পণ্য ক্রয়ের সুযোগ পেয়েছে । ২১ ফেব্রুয়ারি সকালে এই বাজারের আনুষ্ঠানিক উদ্ধোধণ করেন দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী মহিববুর রহমান এমপি।

রমজান উপলক্ষে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ১০ টাকার বাজারে মিলেছে ভোজ্যতেল, চাল-ডাল, ছোলা, লবণ, ডিম, মাছ, মাংস, বিস্কুট, নুডলস, আটা,সুজি, শিক্ষাসামগ্রী, ছাতা, টিশার্ট ও জুতা। কলাপাড়ার সুবিধাবঞ্চিত ও অসহায় তিনশ পরিবার রমজানে নির্বিঘ্নে যাতে রোজা পালন করতে পারে  এ লক্ষ্য নিয়ে তারা খুলে এই প্রতীকি মূল্যের বাজার খুলে।

বুধবার কলাপাড়ার শিশু পার্কের মুজিব মঞ্চে বিদ্যানন্দ ফাউন্ডেশন এর বোর্ড মেম্বর জামাল উদ্দিনের সভাপতিত্বে ১০ টাকায় প্রতীকি বাজারের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী মহিববুর রহমান এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন, পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আঃ মোতালেব তালুকদার, মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ ফাতেমা আক্তার রেখা, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শহিদুল ইসলাম বিশ্বাস,  জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ নাসির উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জরুল আলম, দপ্তর সম্পাদক ইউসুফ আলী, কলাপাড়া পৌরসভার প্যানেল মেয়র ও পৌর কাউন্সিলর হুমায়ূন কবির প্রমুখ।

১০ টাকার এ বাজারে রমজানের প্রয়োজনীয় মালামাল কিনতে পেরে খুশি হতদরিদ্র পরিবারের সদস্যরা। এতো মালামাল বাজারে কিনতে গেলে তাদের  এক থেকে দেড় হাজার টাকা খরচ হতো। যা ক্রয় করা ছিলো তাদের পক্ষে অসম্ভব।

পন্য কিনতে এসে তারা বলেন, ১০ টাকায় এতো কিছু পাওয়া যায় জীবনে কল্পনাও করিনি। আমরা যেন প্রাচীন যুগের বাজারে এসেছি।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের সংগঠনের বোর্ড মেম্বর জামাল উদ্দিন বলেন, দেশ বিদেশে ভিন্নতর ও অভিনব সব আইডিয়া নিয়ে সেবামূলক কাজ করে বেশ প্রশংসা কুড়িয়েছে বিদ্যানন্দ। এ লক্ষ নিয়ে নতুন বছরে তারা চালু করেছেন দশ টাকার প্রতীকি মূল্যের  এ বাজার।

তিনি বলেন, সুবিধা বঞ্চিত  মানুষকে পণ্য বাছাই করে নিজের ইচ্ছামত ক্রয় করার স্বাধীনতা তৈরি করতে এ ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে। ৩৪ জেলায়  এ বাজার চালু করতে দুর্যোগ কবলিত কলাপাড়া থেকে তাদের কার্যক্রমের আনুষ্ঠানিকতা  শুরু হলো আজ।

এছাড়াও কলাপাড়ায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায়  ভূমিহীন বৃদ্ধা মনোয়ারা বিবিকে একটি নতুন ঘর, তালাকপ্রাপ্তা মোসাঃ পলি ও রহিমা বেগমকে দুইটি সেলাই মেশিন, স্বামী পরিত্যাক্তা রুমা বেগম, বিধবা সকিনা বেগম ও সোনা ভানুকে  তিনটি বকনা বাছুর, ক্ষুদ্র ব্যবসায়ী লাল মিয়া গাজী ও আবদুল লতিফ কে ৩৫ হাজার টাকায় দোকানের মালামাল ও কর্মহীন ফারুককে একটি ভ্যান গাড়ির দিয়ে সহায়তা করা হয়।  প্রতিমন্ত্রী মহিববুর রহমান এমপি তাদের হাতে এ সহায়তা তুলে দেন।

মহৎ এই কাজের উদ্বোধন করতে এসে  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, বিদ্যানন্দের এই ধরনের কাজ সারাদেশে প্রশংসা কুড়িয়েছে।  সরকারের লক্ষ্য  রমজানে যাতে  সব ধরনের মালামালের মূল্য নিয়ন্ত্রণে থাকে। দেশের সকল মানুষ শান্তিতে ইবাদত করতে পারে। এ লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে তারা কাজ শুরু হয়েছে।  বিদ্যানন্দ ফাউন্ডেশনের মতো  সকল সাবলম্বী মানুষকে এ ধরনের মহৎ কাজে সহায়তা করতে এগিয়ে আসার আহবান জানান তিনি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন