বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কলাপাড়ায় দূর্যোগে ঝুঁকি কমাতে দুর্যোগ প্রস্তুত জনগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে সিপিপি টিম গঠন।।

কলাপাড়ায় দূর্যোগে ঝুঁকি কমাতে দুর্যোগ প্রস্তুত জনগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে সিপিপি টিম গঠন।।

কলাপাড়া প্রতিনিধি।।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় লালুয়া ও মিঠাগঞ্জ ইউনিয়নে জলবায়ু পরিবর্তন জনিত দুর্যোগ ঝুঁকি মোকাবেলার জন্য দুর্যোগ প্রস্তুত জনগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে কাজ শুরু হয়েছে। “অভিযোজনের দিকে দুর্যোগের জন্য প্রস্তুত অন্তর্ভুক্তিমূলক প্রস্তুতির প্রচার” (প্রদৃপ্ত) প্রকল্প কেয়ার বাংলাদেশের সহযোগীতায় জাগো নারী বাস্তবায়ন করছে।

দূর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমে সাইক্লোন প্রিপারডনেস প্রোগ্রাম (সিপিপি) ব্যাপক ভূমিকা পালন করে থাকে যা প্রশংসার দাবী রাখে।

কলাপাড়ার উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে দীর্ঘদিন একটি টিম না থাকায় ও ৮ নং ওয়ার্ডে সিপিপি টিমের কিছু সদস্য তাদের দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করায় ৮ নং ওয়ার্ডেও সিপিপি টিমটি মূলত: অকার্যকর অবস্থায় পর্যবসিত হওয়ার ফলে এলাকার মানুষেরা দীর্গদিন ধরে দুর্যোগ পূর্বাভাস সঠিকভাবে পেত না।

বিষয়টি প্রদৃপ্ত প্রকল্পের দৃষ্টিগোচর হলে উল্লেখিত ওয়ার্ড দুটিতে সিপিপি গঠন ও পুন:গঠন বিষয়ে মিঠাগঞ্জ ইউনিয়নের সিপিপি টিম লিডার মো: দেলোয়ার হোসেন এর সাথে আলোচনা করে আজ মঙ্গলবার মিঠাগঞ্জ ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে একটি পূর্নাঙ্গ সিপিপি টিম ও ৮ নং ওয়ার্ডে পুন:গঠন করা হয়।

প্রদৃপ্ত প্রকল্প ব্যবস্থাপক শ্যামল রায় বলেন এ কমিটি গঠনের ফলে আগামীতে এই এলাকার মানুষদের দূর্যোগ আগাম বার্তা পেতে বড় সহায়ক ভূমিকা পালন করবে। সিপিপি গঠনকালে সদস্যদের দূর্যোগ ও দূর্যোগ পূর্বাভাস, দূর্যোগ পূর্বকর্মকান্ড বিষয়ে প্রশিক্ষণ প্রদানের আস্বাস প্রদান করা হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন